India imposes import ban on 101 defence items to boost Make in India

মেক ইন ইণ্ডিয়া – ১০১ প্রতিরক্ষা সামগ্রী আমদানিতে নিষেধাজ্ঞা

ব্যবসা

আত্মনির্ভরশীল মেক ইন ইণ্ডিয়া (Boost Make in India) মন্ত্রেই দেশকে আবার মজবুত অবস্থায় আনা সম্ভব। আর সেই মিশন অনুসারে দেশীয় উৎপাদন …

নিজস্ব সংবাদদাতা: ভারত, যাবতীয় সমস্যা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। বিশ্বের মতো দেশের অর্থনীতির অবস্থা একটু বেসামাল। সীমান্তের উত্তেজনার সাথে আছে ভাইরাস, প্রাকৃতিক বিপর্জয় ও দুর্ঘটনা। এর মধ্যে দেশকে পরনির্ভরশীলতা থেকে বার হওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী। তার বিশ্বাস, আত্মনির্ভরশীল মেক ইন ইণ্ডিয়া (Boost Make in India) মন্ত্রেই দেশকে আবার মজবুত অবস্থায় আনা সম্ভব। আর সেই মিশন অনুসারে দেশীয় উৎপাদন বাড়ানোর জন্য ১০১ টি প্রতিরক্ষা সামগ্রীর বিদেশ থেকে আমদানীর উপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হল।

India imposes import ban on 101 defence items to boost Make in India

কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, দেশীয় শিল্প পরবর্তী ছয় থেকে সাত বছরের মধ্যে প্রায় ৪ লক্ষ কোটি টাকার চুক্তি পাবে। আর এই নিষেধাজ্ঞার কাজ ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে পর্যায়ক্রমে কার্যকর করা হবে। প্রতি বছর বিদেশ থেকে কয়েক কোটি টাকার ব্যয়ে একাধিক প্রতিরক্ষার সামগ্রী আনা হয়। তিনি সেইসব অস্ত্র এবার ভারতেই তৈরি করার কথা বলেছেন। নিষেধাজ্ঞার এই ১০১টি সামগ্রীর মধ্যে আছে বিভিন্ন ধরনের রাইফেল, ক্ষেপণাস্ত্র, কামান, যুদ্ধের হালকা হেলিকপ্টার, ভারী পণ্যবাহী বিমান ইত্যাদি।

[ আরও পড়ুন ] মোদির ‘PM Kisan Yojana’ – সাড়ে আট কোটি কৃষককে টাকা

দেশের বিমান বাহিনীর জন্য নিষেধাজ্ঞার তারিখের সাথে ২০২০ সালের ডিসেম্বর মাসের এলসিএ এমকে-১ এ তালিকাভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রায় ৮৫ হাজার কোটি টাকার বেশি ব্যয় হতে পারে। ২০১৫ সালের এপ্রিল থেকে ২০২০ সালের অগস্ট পর্যন্ত তিন বাহিনীতে প্রায় ৩.৫ লক্ষ কোটি টাকা ব্যয়ে চুক্তিবদ্ধ হয় ভারত। আগামী ৬ থেকে ৭ বছরের মধ্যে ৪ লক্ষ কোটি টাকায় দেশীয় প্রযুক্তিতে প্রতিরক্ষায় প্রয়োজনীয় আধুনিক সামগ্রী উত্‍পাদন করার লগ্নি করা হবে। আত্মনির্ভর ভারতের লক্ষ্যে এগোচ্ছে মোদী সরকার।

[ আরও পড়ুন ]  নতুন জাতীয় শিক্ষানীতি সেপ্টেম্বরে – পথনির্দেশ তৈরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *