Indian Railways planning to auction railway stations for private players and merger of banks are going on

এবার স্টেশন বেসরকারি – ব্যাংকের সংখ্যা ১২ থেকে ৫

ব্যবসা

এবার ট্রেন থেকে স্টেশন। রেলস্টেশনগুলিক বেসরকারি (Auction railway stations) হাতে তুলতে চায় সরকার। স্টেশনগুলির নিলাম শুরু হবে। গতকাল সোমবার …

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রের ভাঁড়ার শুকিয়ে আসছে। ভাইরাস আর নির্বাচনের জন্য সীমানা যুদ্ধ যুদ্ধ খেলা কেন্দ্রীয় ঘটিকে নাড়িয়ে দিয়েছে। তাই বাঁচার জন্য নিলাম মন্ত্রে দীক্ষিত হতে চলেছে নয়াদিল্লি। ঘরে বসিয়ে আর লাগামছাড়া বেতন গুনতে পারছেন না। সম্প্রতি কেন্দ্রীয় সরকার ঘোষণা করে, দেশের মোট ১৫১ টি ট্রেন বেসরকারিকরণ করা হবে। এবার ট্রেন থেকে স্টেশন। রেলস্টেশনগুলিক বেসরকারি (Auction railway stations) হাতে তুলতে চায় সরকার। স্টেশনগুলির নিলাম শুরু হবে। গতকাল সোমবার একথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ পাণ্ডে।

Indian Railways planning to auction several modern station for private players and merger of banks are going on
Indian Railways planning to auction several modern station for private players and merger of banks are going on

ট্রেনের সাথে ব্যাঙ্ক। সংকোচনের পাল্লা প্রসস্থ হচ্ছে। এবার সরকারের নজর দেশের ব্যাংকিং শিল্পের দিকে। অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরন নিয়ে চিন্তা শুরু করে দিয়েছে। বর্তমানে ভারতে মোট ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক আছে। এই সংখ্যা কমিয়ে ৫টাতে নামানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। ব্যাংকিং শিল্পে খোলনলচে বদল আনার নীতিগত সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

[ আরও পড়ুন ] ৭০টি চিটফান্ড মামলার নিষ্পত্তিতে উদ্যোগী সেবি

জানা যাচ্ছে, আগামী ২০২৩ সালের মধ্যে ১২ টি ট্রেন বেসরকারি হাতে পৌঁছে যাবে। তার পরের আর্থিক বছরে যাবে আরও ৪৫ টি ট্রেন। ২০২৭ সালের মধ্যে মোট ১৫১ টি ট্রেন বেসরকারিকরণ হবে। গোটা দেশে ১০৯ জোড়া রুটে চলবে প্রাইভেট ট্রেন। এই বেসরকারি সংস্থাগুলি রেলে বিনিয়োগ করবে ৩০ হাজার কোটি টাকা। যদিও স্টেশনগুলি আধুনিকীকরণ হবে আগে। তারপর তোলা হবে নিলামে। এদিকে সরকার চায় দেশে মাত্র ৪ থেকে ৫টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক চালু থাকুক। কিন্তু আর কোনও ব্যাংক সংযুক্তিকরণ হবে না।

[ আরও পড়ুন ] ভারতে গুগলের ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *