ITR filing date extended to 10th January 2021

আয়কর রিটার্নের সময় বেড়ে ১০ই জানুয়ারি পর্যন্ত

ব্যবসা

শেষ মুহুর্তে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত (ITR filing date extended) নিল কেন্দ্রীয় সরকার। আসলে …

নিজস্ব সংবাদদাতা: বর্ষবিদায় ও বর্ষবরণের মধ্যে একটু চাপ আছে। সংক্রমণের নতুন আবহ এখন স্পষ্ট। দেশের অর্থনীতি সবে গতি পাচ্ছে। তবে পরিস্থিতি এখন স্বাভাবিক নয়। তাই শেষ মুহুর্তে আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত (ITR filing date extended) নিল কেন্দ্রীয় সরকার। আসলে দেশের বিভিন্ন সংগঠনের থেকে আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা বৃদ্ধির আবেদন পাওয়ার পরে কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়েছে। আয়কর দফতর থেকে জানান হয়েছে, ২০১৯-২০ অর্থিক বছরে আয়ের রিটার্ন আগামী ১০ই জানুয়ারির মধ্যে জমা দিতে হবে। ফলে কয়েকটা দিন বাড়তি সময় পাওয়া যাচ্ছে।

ITR filing date extended to 10th January 2021
ITR filing date extended to 10th January 2021

এই সিদ্ধান্ত ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ব্যক্তিগত করদাতাদের সাথে ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়ও বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, সংস্থার ক্ষেত্রে আগামী ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত এই সুবিধা মিলবে। এই রিটার্ন জমা দেওয়ার জন্য নির্ধারিত সময়সীমা ছিল চলতি বছরের শেষদিন অর্থাৎ আজকের ৩১শে মার্চ। সংক্রমণের মোকাবিলায় গত ২৫শে মার্চ থেকে দেশ জুড়ে লকডাউন শুরু হয়। পরে তা বাড়িয়ে ৩০শে জুন ও আবার ৩১শে জুলাই করা হয়। তৃতীয় দফায় ৩০শে সেপ্টেম্বর ও চতুর্থ দফায় ৩০শে নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। সেই কারণেই রিটার্ন দাখিলের শেষ তারিখ করা হয়েছিল এই ৩১শে ডিসেম্বর।

[ আরো পড়ুন ] অশোকনগরে তেল ও গ্যাস!পূর্বভারত কি দুবাই হতে চলেছে?

পরিস্থিতি অনুযায়ী এটাকেও আবার বাড়ানো হল। এই সময়সীমা বাড়লো সেই সব করদাতাদের যাদের ব্যক্তিগত অ্যাকাউন্টস অডিট করার দরকার হয় না। শুধুমাত্র যারা আয়কর রিটার্ন আইটিআর-১ এবংআইটিআর-৪ ফর্মে ফাইল করতে পারে। এই নিয়ে কেন্দ্রীয় সরকার, তিনবার আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা বাড়িয়ে দিল। ইনকাম ট্যাক্সের তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ৪.৫৪ কোটি রিটার্ন জমা পড়েছে ২৯শে ডিসেম্বর পর্যন্ত। এই পর্যন্ত ১.৫৬ লাখ কোটি টাকা রিফান্ড দিয়েছে আইটি দফতর। ফলে উপকৃত হয়েছেন ১.৩৩ কোটি করদাতা।

[ আরো পড়ুন ] রাজ্যের সমস্ত পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়

গত রবিবার মাত্র ২৪ ঘণ্টায় প্রায় ১৪ লক্ষ করদাতা ২০১৯-২০ আর্থিক বছরের জন্য রিটার্ন জমা দিয়েছেন। সোমবার পর্যন্ত মোট ৪ কোটি ৩৭ লক্ষ আয়কর রিটার্ন জমা পড়েছে। আর রবিবার পর্যন্ত এই সংখ্যা ছিল ৪ কোটি ২৩ লক্ষ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *