Nagaland Govt Bans Dog Meat Sale

নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি ও রফতানি বন্ধ

ব্যবসা

মিডিয়ায় তীব্র চাপের মুখে নতি স্বীকার করল নাগাল্যান্ড সরকার। এই রাজ্যে কুকুরের মাংস (Dog Meat) বিক্রির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হল।

নিজস্ব সংবাদদাতা: যুধিষ্ঠিরের মহাপ্রস্থানের পথে ছিল ধর্মরূপী কুকুর। প্রথম মহাকাশে পৌঁছানো লাইকার কথা সকলের জানা। সেই প্রভুভক্ত কুকুর এবার আলোচলার বিষয়। মিডিয়ায় তীব্র চাপের মুখে নতি স্বীকার করল নাগাল্যান্ড সরকার। এই রাজ্যে কুকুরের মাংস (Dog Meat) বিক্রির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হল।

এই বিষয়ে নাগাল্যান্ডের মুখ্যসচিব টেনজেন টয় জানান, “কুকুরের বাণিজ্যিক রফতানি এবং কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করলো সরকার। এখানে কাঁচা বা রান্না করা, কোনো ধরনের মাংসই আর বিক্রি করা যাবে না।”

Nagaland Govt Bans Dog Meat Sale
Nagaland Govt Bans Dog Meat Sale

সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়ে ঘুরছে অনেকদিন। ছবিতে দেখা যায়, বস্তায় করে কুকুরদের নিয়ে যাওয়া হচ্ছে। এই খবর প্রকাশ্যে আসতেই সরব হন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধীও। কুকুর আমদানি বা রফতানি বন্ধ করার জন্য নাগাল্যান্ড পুলিশের কাছে আবেদন জানান মানেকা গান্ধী। এরপরেই কুকুরের মাংসের ওপরে নিষেধাজ্ঞা জারি হল নাগাল্যান্ডে। কুকুরের ব্যবসায়িক রপ্তানি পুরোপুরি বন্ধ করা হয়েছে।

[ আরও পড়ুন ] চাইনিজ পণ্য বর্জন ভারতে কি সত্যিই সম্ভব ?

মুখ্যমন্ত্রী রিওয়ের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। বহুদিন ধরে নাগাল্যান্ডে কুকুরের মাংস বিক্রি নিয়ে পশুপ্রেমীরা বিরোধিতা জানায়। স্থানীয় মানুষরা কুকুরের মাংস বিক্রি ও খাবার হিসাবে গ্রহণ পুরনো রীতি বলে মনে করেন। কিন্তু এবার নাগাল্যান্ডের সরকার সেই রীতি থেবে সরে আসলো। গত মার্চ মাসে নাগাল্যান্ডের প্রতিবেশী রাজ্য মিজোরামে কুকুরের মাংস বিক্রি নিষিদ্ধ হয়েছে।

[ আরও পড়ুন ] দেশের কয়লা খনির নিলাম প্রক্রিয়া শুরু

নাগাল্যান্ডের ডিমাপুরের পশুবাজারে কুকুর মেরে প্রকাশ্যে ঝুলিয়ে রাখা হত। সেই নারকীয় দৃশ্য অত্যন্ত অমানবিক ও নৃশংস। সেখানে ২০০ টাকা কিলো দরে কুকুরের মাংস বিক্রি করা হয়। একটা গোটা কুকুর বিক্রি হয় ২ হাজার টাকায়। এই রীতি অবশেষে থামানো সম্ভব হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *