Nearly 2000 Goes Jobless As Raja Biscuit Barrackpore Factory Shuts Down

Raja Biscuit: বন্ধ কারখানা, দু’হাজার শ্রমিক কর্মহারা

ব্যবসা

বন্ধ হল রাজা বিস্কুট (Raja Biscuit) কারখানা। শ্রমিক অসন্তোষের জেরে বন্ধ হয়ে গেল বারাকপুর শিল্পাঞ্চলের রাজা বিস্কুট কারখানা। শুক্রবার …

বেশ পরিচিত বিস্কুট কারখানা লক আউট। বন্ধ হল রাজা বিস্কুট (Raja Biscuit) কারখানা। শ্রমিক অসন্তোষের জেরে বন্ধ হয়ে গেল বারাকপুর শিল্পাঞ্চলের রাজা বিস্কুট কারখানা। শুক্রবার লক আউটের নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছে কারখানায়। শ্রমিকদের অভিযোগ, গতকাল ন্যায্য পাওনার দাবি জানাতে গেলে দু’জন শ্রমিককে বরখাস্ত করে কর্তৃপক্ষ। তারপর অন্যান্য শ্রমিকরা একযোগে পাওনার দাবি জানায় এবং ওই দু’জনকে বরখাস্ত করার বিরুদ্ধে ক্ষোভ দেখায় ম্যানেজমেন্টের ঘরের সামনে।

Nearly 2000 Goes Jobless As Raja Biscuit Barrackpore Factory Shuts Down
Nearly 2000 Goes Jobless As Raja Biscuit Barrackpore Factory Shuts Down

তার ফলে ঝুললো এই তালা। শ্রমিকদের পাওনা টাকা নিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা বলতে যান শ্রমিকদেরই দুই প্রতিনিধি। শ্রমিকদের কথা না শুনে উলটে তাঁদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ ওঠে মালিকপক্ষের বিরুদ্ধে। দুই শ্রমিককে বরখাস্ত করে কারখানা কর্তৃপক্ষ। শ্রমিক স্বার্থে কথা বলতে গিয়ে কর্তৃপক্ষের এহেন আচরণে ক্ষিপ্ত হয়ে ওঠেন কারখানার বাকি শ্রমিকরা। বৃহস্পতিবার কারখানা কাজ বন্ধ রেখে এরপর মালিকপক্ষের সামনেই তুমুল চেঁচামেচি শুরু করেন শ্রমিকরা। কারখানার ভিতরেই শুরু হয় শ্রমিকদের বিক্ষোভ।

ব্যারাকপুর শিল্পাঞ্চল এমনিতে ধুঁকছে। একের পর এক জুটমিল বন্ধ হয়েছে প্রায় নিয়মিতভাবে। সেইসঙ্গে জুড়ল এই কারখানা। শ্রমিকরা লেবার কমিশনে যাবেন বলে জানান। কখনও শ্রমিক-মালিক অসন্তোষ, কখনও আবার উৎপাদিত পণ্যের বিক্রি না হওয়া একাধিক কারণে কারখানা বন্ধ হয়েছে। কাজ হারিয়েছেন হাজার-হাজার শ্রমিক। তাঁদের অনেকেই এখন অন্য পেশায় চলে গিয়েছেন। গত সপ্তাহেই ভাটপাড়ার রিলায়েন্স জুটমিলও বন্ধ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *