New ATM rules will be applied from 1st July in India

১লা জুলাই থেকে পাল্টাচ্ছে এটিএমের নিয়ম

ব্যবসা

এবার বদলে যাচ্ছে এটিএম থেকে টাকা তোলার নিয়ম (New ATM rules)। ভাইরাসের জন্য এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশকিছু ছাড় ঘোষণা করেছিল …

নিজস্ব সংবাদদাতা: লকডাউনে ব্যাংকের অনেক নিয়ম বদলে গেছে। সংক্রমণের জন্য টাকা তোলা ও জমা করাতেও বিধিনিষেধ আনা হয়। এটিএম থেকে টাকা তোলাতে কিছু শিথিলতা জারি করা হয়। এবার বদলে যাচ্ছে এটিএম থেকে টাকা তোলার নিয়ম (New ATM rules)। ভাইরাসের জন্য এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশকিছু ছাড় ঘোষণা করেছিল ব্যাংকগুলি।

গত তিনমাস এটিএম থেকে ইচ্ছামতো টাকা তোলা যেত। সেক্ষেত্রে কোনও বাড়তি চার্জ দিতে হত না গ্রাহকদের। আগামী ৩০শে জুন এই ছাড়ের মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ বৃদ্ধি না করলে, আবার পুরনো নিয়মেই টাকা তুলতে গেলে বাড়তি চার্জ দিতে হবে প্রত্যেককে। নির্দিষ্ট সংখ্যক লেনদেনের পর টাকা কাটবে ব্যাংক।

New ATM rules will be applied from 1st July in India
New ATM rules will be applied from 1st July in India

স্টেট ব্যাংক গ্রাহকদের শহরাঞ্চলে একমাসে ৮ বার এটিএমের লেনদেন করতে পারতো। তবে ৫ বার ব্যাংকের নিজস্ব এটিএমে এবং তিনবার অন্য ব্যাংকের এটিএমে বিনামূল্যে টাকা তোলা যেত। আর এই সংখ্যার বেশিবার টাকা তুললে প্রতিবার ২০ টাকা চার্জ দিতে হত।

[ আরও পড়ুন ] চাইনিজ পণ্য বর্জন ভারতে কি সত্যিই সম্ভব ?

তবে এই লকডাউনের আগে শহরাঞ্চলের বাইরে ১০ বার টাকা তোলায় ছাড় পাওয়া যেত। এর বেশিবার টাকা তুললে বাড়তি চার্জ দিতে হতো। লকডাউনে সেই নিয়মে ছাড় দিয়েছিল ব্যাংক। আগামী ১লা জুলাই থেকে আবার পুরনো নিয়ম ফিরে আসছে। সেই দিন থেকে আবার দশবারের বেশি টাকা তুললে গুণতে হবে বাড়তি চার্জ।

[ আরও পড়ুন ] টানা ১৮ দিন বাড়ল জ্বালানী – পেট্রল থেকে ডিজেল দামি

স্টেট ব্যাংকের মতো অন্য ব্যাংকগুলিও পুরনো নিয়ম মতে চার্জ নেবে। তবে ১লা জুলাইয়ের পর অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স রাখা বাধ্যতামূলক থাকছে না। এখানে স্বস্তি পাবে অগণিত গ্রাহক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *