PM Modi inaugurates largest solar plant of Asia in Madhya Praesh today

এশিয়ার সবথেকে বড় সোলার প্লান্ট উদ্বোধনে প্রধানমন্ত্রী

ব্যবসা

আজ এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টের (Largest solar plant) উন্মোচন করতে চলেছেন প্রধানমন্ত্রী। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধ্যপ্রদেশে এশিয়ার বৃহত্তম …

নিজস্ব সংবাদদাতা: বিকল্প জ্বালালি শক্তির পথে দেশকে এগিয়ে যেতে হবে। কয়লা একসময় দেশে ফুরিয়ে যাবে। একই সাথে জ্বালানি তেলের সংকট তৈরী হবে গোটা বিশ্বে। ফলে দেশের অগ্রগমন ধরে রাখবে সৌর শক্তি। এটাকেই কাজে লাগাতে মরিয়া কেন্দ্রীয় সরকার। আজ এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টের (Largest solar plant) উন্মোচন করতে চলেছেন প্রধানমন্ত্রী। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধ্যপ্রদেশে এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টকে উদ্বোধন করবেন।

মধ্যপ্রদেশের রেওয়া জেলায় এই সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি হয়েছে। এই সোলার প্ল্যান্ট ৭৫০ মেগাওয়াট আল্ট্রা মেগা সোলার ক্ষমতা সম্পন্ন। এর আগে ভারতের সবচেয়ে বড় সোলার পার্কটি ছিল কর্ণাটকে। ওই রাজ্যের তুমকুরুর জেলায় রয়েছে এই সোলার পার্ক।

PM Modi inaugurates largest solar plant of Asia in Madhya Praesh today
PM Modi inaugurates largest solar plant of Asia in Madhya Praesh today

জানা যাচ্ছে এই প্ল্যান্ট-এর জন্য প্রতি বছর ১৫ হাজার টন কার্বন ডাই অক্সাইড বাতাসে কম মিশবে। এই সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতিদিন ৭৫০মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। এই প্রকল্প তৈরী করতে মোট খরচ হবে ৪,৫০০ কোটি টাকা।

[ আরও পড়ুন ] নেপালে বন্ধ করা হলো ভারতীয় সংবাদ চ্যানেল

এখানে প্রায় ৫০০ হেক্টর জমির উপর এই প্রকল্পের ২৫০ মেগাওয়াটের তিনটি সৌরবিদ্যুৎ উৎপাদক ইউনিট আছে। এই প্ল্যান্ট থেকে ২৪ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হবে দিল্লি মেট্রো রেল কর্পোরেসনকে। আর বাকি ৭৬ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হবে মধ্যপ্রদেশের একাধিক সংস্থাকে। তবে আগামীতে এই কেন্দ্রের উৎপাদন ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করা হয়েছে।

[ আরও পড়ুন ] রাজনাথ সিং সীমান্তের পরিকাঠামো নিয়ে বৈঠকে

২০১৭ সালের পরে সৌরবিদ্যুৎ উৎপাদনে প্রতি ইউনিটে সাড়ে ৪ টাকা করে শুল্ক ধার্য করা হত। সেখানে এই প্রকল্পের শুরুতে প্রথম বছর শুল্ক ধার্য হয়েছিল প্রতি ইউনিটে ২ টাকা ৯৭পয়সা। গত পনেরো বছর ধরে এর হার ০.০৫ থেকে বেড়ে ৩.৫০টাকা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *