PM Modi launches a new platform for tax system in India

সৎ করদাতাদের সম্মান জানাতে কেন্দ্রে নতুন প্রকল্প

ব্যবসা

এটি আসলে কর প্রদানে (Tax system in India) দেশের সৎ করদাতাদের সম্মান জানানোর একটি প্রক্রিয়া। এতে করদাতারা খোলা মনে এগিয়ে আসবেন।

নিজস্ব সংবাদদাতা: দেশের প্রগতি গতি পায় যোগ্য নাগরিকের কারণে। জনসংখ্যায় ভারত অনেক এগিয়ে। করের উপর দেশকে নির্ভর করতে হয়। দেশের মানুষের কর প্রদান পদ্ধতিকে আরও সহজ করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি “স্বচ্ছ কর ব্যবস্থা, স্বচ্ছ করদাতাদের সম্মান” নামে একটি নতুন প্রকল্পের উদ্বোধন করলেন। এটি আসলে কর প্রদানে (Tax system in India) দেশের সৎ করদাতাদের সম্মান জানানোর একটি প্রক্রিয়া। এতে করদাতারা খোলা মনে এগিয়ে আসবেন। সমৃদ্ধ হবে দেশ।

[ আরও পড়ুন ]  মেক ইন ইণ্ডিয়া – ১০১ প্রতিরক্ষা সামগ্রী আমদানিতে নিষেধাজ্ঞা

প্রধানমন্ত্রী জানান, “দেশের সৎ করদাতারা সবসময় দেশ গঠনে মস্ত ভূমিকা পালন করেছেন। এই সুযোগ সুবিধাগুলো সৎ করদাতাদের সম্মান জানানোর জন্য়। তাদের জন্যই সরকারের পক্ষ থেকে এই বিশেষ উদ্যোগ।” কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দাবি, এটি আয়কর ও কর্পোরেট করের সংস্কারের বড় পদক্ষেপ। নতুন এই আয়কর রিটার্ন যাচাই ও কর সমস্যার সমাধানে ‘ফেসলেস’ ব্যবস্থা মজবুত হবে।

[ আরও পড়ুন ] মোদির ‘PM Kisan Yojana’ – সাড়ে আট কোটি কৃষককে টাকা

আগামীতে নিজেদের কর আদানপ্রদানের হিসেব নিকেশ আরও সহজেই রাখতে পারবেন দেশের সকল সৎ করদাতারা। করদাতাদের সুবিধার্থে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস আরও পদক্ষেপ নেবে। আসলে এই পদক্ষেপ ভারতের উন্নয়নে একটি বড় পদক্ষেপ। কেন্দ্রের এই পদক্ষেপে করব্যবস্থায় যথেষ্ট স্বচ্ছতা আসবে। গত ৬ বছরে কর ব্যবস্থায় একটা বদল দেখেছে ভারত। দেশের আদর্শ করদাতাদের বিশ্বাস অর্জন করা সম্ভব হয়েছে।
কর্পোরেট করের হার ৩০ থেকে ২২ শতাংশে নামানো হয়েছে। নতুন কারখানার ক্ষেত্রে ১৫ শতাংশ কর কমানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *