Q3 GDP of India Stood at 4.7 Percent

GDP of India: জিডিপি বৃদ্ধি সাত বছরের নীচে, ৪.৭ শতাংশ

ব্যবসা

২০১৮–১৯ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি–র (GDP of India) হার ছিল ৫.৬ শতাংশ। অথচ, আর্থিক বৃদ্ধির হার বাড়াতে বাজেটে ঘোষণা অনুযায়ী …

ক্রমশ পিছিয়ে পড়ছে দেশ। দেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর পরিবর্তে আরও যেন তলিয়ে যাচ্ছে। গত অক্টোবর–ডিসেম্বর, দেশের আর্থিক বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪.৭ শতাংশ। ২০১৮–১৯ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি–র (GDP of India) হার ছিল ৫.৬ শতাংশ। অথচ, আর্থিক বৃদ্ধির হার বাড়াতে বাজেটে ঘোষণা অনুযায়ী, পরিকাঠামো এবং ভোগ্যপণ্য বিক্রি বাড়ানোতে জোর দিয়েছে মোদি সরকার।জানা যাচ্ছে, গত প্রায় সাত বছরে বৃদ্ধি এত তলানিতে নামেনি। সেনসেক্সের সাথে হাত মিলিয়ে জিডিপি পতনের কবলে পড়লো।

Q3 GDP of India Stood at 4.7 Percent
Q3 GDP of India Stood at 4.7 Percent

এগিয়ে যাওয়া কিছুতেই হচ্ছে না। গত ত্রৈমাসিকে দেশের সার্বিক বৃদ্ধির হার ছিল ৫.১ শতাংশ। যদিও, পরিসংখ্যান দপ্তর প্রথমে ঘোষণা করে ওই সময়ে জিডিপি বৃদ্ধির হার ৪.৫ শতাংশ। তা নিয়ে হইচই পড়ে যায়। পরে সেই সংখ্যাটি সংশোধন করে পরিসংখ্যান দপ্তর। তাঁরা জানিয়েছেন, ৪.৫ নয়, ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় কোয়ার্টারে জিডিপি বৃদ্ধির হার ছিল ৫.১ শতাংশ। সেই হিসেবে দেখতে গেলে দ্বিতীয় থেকে তৃতীয় কোয়ার্টারে প্রায় ০.৪ শতাংশ কমেছে বৃদ্ধির হার। গত বছরই দ্রুততম হারে অর্থনৈতিক উন্নয়নশীল দেশের তকমা হারিয়ে ফেলেছে ভারত।

১০ বছরে প্রথম সেনসেক্স ১ দিনে পড়ল ১,‌১৫৫ পয়েন্ট – আরও জানতে ক্লিক করুন ।

দেশের আবাসন শিল্পকে চাঙ্গা করতে স্বল্প সুদে স্থায়ী ঋণের ব্যবস্থা করা হয়েছে। খরচ বাড়ানো হয়েছে পরিকাঠামো খাতে। কিন্তু, কিছুতেই যেন কাজ হচ্ছে না। অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে আরও প্রকট হওয়া লগ্নির সঙ্কটও। নতুন যন্ত্রাংশ বা মূলধন তৈরিতে বিনিয়োগ গত বছরের তুলনায় চলতি অর্থবর্ষে কম থাকবে বলেই অনুমান। পাঁচ ট্রিলিয়ন অর্থনীতির দেশ করার দাবি আপাতত মরীচিকা বলেই মনে করছে অনেকে। কোন জাদুতে যে এই বিপর্যয় আটকানো যাবে, খুঁজছে অর্থনীতিবিদরা।

দাম কমতে চলেছে হার্লে ডেভিডসন বাইকের – আরও জানতে ক্লিক করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *