RBI bans HDFC bank for issuing new credit cards

HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ড ও ডিজিটাল পরিষেবা বন্ধ করলো

ব্যবসা

এই ব্যাঙ্ককে (HDFC bank) নতুন করে গ্রাহকদের ক্রেডিট কার্ড না দেওয়ার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক। দু’বছর ধরে ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল …

নিজস্ব সংবাদদাতা: দেশের রিজার্ভ ব্যাঙ্ক একগুচ্ছ সাহসী সিদ্ধান্ত নিয়েছে। গ্রাহক পরিষেবা নিয়ে HDFC ব্য়াঙ্ককে অ্যাডভাইজরি জারি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আর এই নির্দেশের ফলে এই ব্যাংকার সকল গ্রাহকদের উপর কিছুটা প্রভাব পড়বে। এই ব্যাঙ্ককে (HDFC bank) নতুন করে গ্রাহকদের ক্রেডিট কার্ড না দেওয়ার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক। দু’বছর ধরে ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং ইত্যাদি ক্ষেত্রে পদ্ধতিগত যান্ত্রিক গোলযোগের কারণে, এই নির্দেশ দিয়েছে আরবিআই। জানা যাচ্ছে, পরবর্তী অ্যাডভাইসরি না আসা পর্যন্ত গ্রাহকদের ক্রেডিট কার্ড পরিষেবা দিতে পারবে না এই বিখ্যাত ব্যাঙ্ক।

RBI bans HDFC bank for issuing new credit cards
RBI bans HDFC bank for issuing new credit cards

অথচ HDFC ব্যাঙ্ক কর্তৃপক্ষ নিজেদের সকল গ্রাহকদের আশ্বাস দিয়েছে, অনলাইন ব্যাঙ্কিং ও ইতিমধ্যেই জারি করা ক্রেডিট কার্ড পরিষেবার উপর রিজার্ভ ব্যাংকার নির্দেশের কোনো প্রভাব পড়বে না। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, অস্থায়ী ভাবে ডিজিটাল ২.০-এর আওতায় নেওয়া সমস্ত ডিজিটাল ব্যবসায়িক পরিষেবার পরিকল্পনা এখন বন্ধ রাখতে হবে। HDFC ব্যাঙ্ক কর্তৃপক্ষকে উপভোক্তারা যাতে সমস্যায় না পড়েন, সেদিকে লক্ষ্য রাখতে হবে। পরিষেবাকে ‘টেকনিক্যালি সাউন্ড’ হতে হবে।

[ আরও পড়ুন ]  আবার বাড়ল রান্নার গ্যাসের দাম – মধ্যবিত্তের অন্দরে আগুন

আসলে ক্রেতাসুরক্ষার কথা মাথায় রেখে পরিষেবা পরিস্থিতি হাতেকলমে খতিয়ে দেখবে রিজার্ভ ব্যাঙ্ক। এরপর নতুন করে পরিষেবা দিতে পারবে HDFC। যদিও জানা যাচ্ছে, পুরনো গ্রাহকরা এর জন্য কোনও রকম অসুবিধেয় পড়বেন না। ডিজিটাল ব্যাঙ্কিং চ্যানেল ও জারি করা ক্রেডিট কার্ড-সহ অন্যান্য পরিষেবার উপর আরবিআই-এর নির্দেশের কোনো প্রভাব পড়বে না। তবে স্টক মার্কেটে উপরে উঠে যাত্রা শুরু করলেও পরবর্তীতে প্রায় ২ শতাংশ নিচে HDFC ব্যাঙ্কের শেয়ার। ফলে একটা অস্বস্তি কিন্তু থেকেই যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *