RBI Monetary Policy Committee Meeting and Repo Rate Unchanged

RBI: নতুন মুদ্রা নীতি ঘোষণা – দেশ সংকট কাটাতে মরিয়া

ব্যবসা

ভারতীয় রিজার্ভ ব্যাংক ত্রৈমাসিক ঋণনীতি (RBI Monetary Policy Committee) ঘোষণা করেছে। এই প্রথম দেশে অর্থনীতিতে মন্দা দেখা …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণের চাপ দীর্ঘ কয়েক মাস ধরেই অব্যাহত। বিশ্বের সাথে ভারতকেও অর্থিনীতির বিষয়ে লড়াই করতে হচ্ছে। করোনার কারণে এই মুহূর্তে ‘টেকনিক্যাল রিসেশন বা আপাত মন্দা’র কবলে পড়েছে গোটা দেশ। আসলে পরপর দু’টি ত্রৈমাসিকে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার অনেকটাই সংকুচিত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের সময়ে, এই প্রথম দেশে অর্থনীতিতে মন্দা দেখা দেওয়াতে তা মানা হয়েছে। এই পরিস্থিতিরতে আজ শুক্রবার, ভারতীয় রিজার্ভ ব্যাংক ত্রৈমাসিক ঋণনীতি (RBI Monetary Policy Committee) ঘোষণা করেছে।

RBI Monetary Policy Committee Meeting and Repo Rate Unchanged

যদিও লকডাউনের পরিস্থিতি কাটিয়ে দেশের অর্থনীতি কিছুটা হলেও গতি পেয়েছে। গত জুলাই-সেপ্টেম্বর অর্ধে ভারতের দেশের GDP ৭.৫ শতাংশ সংকুচিত হয়েছে। খুব সম্প্রতি এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। দেশকে সচল অর্থনীতির দিকে চালিত করার পথ নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। চড়া মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে সুদের হারের হাত দেওয়ার পথে যায় নি রিজার্ভ ব্যাংক। আগামী তিন মাসের জন্য এর মাত্রা অপরিবর্তিত রাখা হয়েছে। এই নিয়ে দেশের টানা তিনটি ত্রৈমাসিকে সুদের হার অপরিবর্তিত রাখলো দেশের কেন্দ্রীয় ব্যাংক।

[ আরও পড়ুন ] HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ড ও ডিজিটাল পরিষেবা বন্ধ করলো

জানা যাচ্ছে, বর্তমানে রেপো রেট ৪ শতাংশ ও রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশ আছে। এর আর কোনও পরিবর্তন হচ্ছে না। দক্ষ ৬ সদস্যের মুদ্রা নীতি কমিটির তিন দিনের বৈঠক শেষ হয়েছে। সাংবাদিক সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। তৃতীয় ত্রৈমাসিকে ১ শতাংশ ও চতুর্থ ত্রৈমাসিকে ০.৭ শতাংশ বৃদ্ধির সম্ভাবনার কথা জানিয়েছে রিজার্ভ ব্যাংক। ২০২১ আর্থিক বছরের প্রকৃত GDP বৃদ্ধি ৭.৫ শতাংশ হারে সংকুচিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *