RBI Package Worth Rs 50 Thousands Crore for MSME to Tackle COVID-19

RBI Package: ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পাশে রিজার্ভ ব্যাঙ্ক

ব্যবসা

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ৫০ হাজার কোটির আর্থিক প্যাকেজ (RBI Package) ঘোষণা করল শীর্ষ ব্যাংক। জি ২০ গোষ্ঠীগুলির মধ্যে সর্বোচ্চ ১.৯% আর্থিক …

লকডাউনের দ্বিতীয় পর্যায়ে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা খুব নিয়ন্ত্রনে আসেনি। এপ্রিল মাসকেই সবচেয়ে বিপদের কোন করা হচ্ছে। পরিস্থিতির জন্য গোটা দেশের অর্থনীতি শ্লথ হয়েছে। কলকারখানা বন্ধ হয়ে গেছে। জি ২০ দেশগুলির মধ্যে ভারতের বৃদ্ধির হার সবচেয়ে বেশি। প্রধানমন্ত্রীর দ্বতীয় লকডাউন ঘোষণার পর প্রথম সাংবাদিক বৈঠকে জানালেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস। করোনা যুদ্ধে সামনের সারির যোদ্ধাদের কুর্নিশ জানালেন তিনি। জি ২০ গোষ্ঠীগুলির মধ্যে সর্বোচ্চ ১.৯% আর্থিক বৃদ্ধির হার ভারত ধরে রাখবে বলে জানান তিনি। এরসাথে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ৫০ হাজার কোটির আর্থিক প্যাকেজ (RBI Package) ঘোষণা করল শীর্ষ ব্যাংক।

সোনার বন্ড কেনার সূচি প্রকাশ কেন্দ্রের – আরও জানতে ক্লিক করুন …

রিজার্ভ ব্যাংকের ১৫০ কর্মী কোয়ারেন্টাইনে। দেশের গ্রামীণ ব্যাংকগুলিকে নগদ জোগানের জন্য NABARD-কে ২৫ হাজার কোটি টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাংক। আবাসন শিল্পকে চাঙ্গা করতে ন্যাশনাল হাউজিং বোর্ডকে ১০ হাজার কোটি টাকার প্যাকেজ দিচ্ছে রিজার্ভ ব্যাংক। একইসাথে রেপো রেট অপরিবর্তিত রেখে রিভার্স রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমাল আরবিআই। আসলে মোকাবিলায় লকডাউনের প্রথম পর্যায়ের জন্য দেশের ৭০% এর বেশি আর্থিক কার্যকলাপ স্তব্ধ হয়ে যায়।

বেকারত্ব বাড়ল ২৩.৮ শতাংশ – আরও জানতে ক্লিক করুন …

রিভার্স রেপো ২৫ বেসিস পয়েন্ট কমল। ৪ বেসিস পয়েন্ট থেকে কমে দাঁড়াল ৩.৭৫ পয়েন্ট। পরে পরিস্থিতি পর্যালোচনা করে টাকার পরিমাণ বাড়তে পারে। যে হেতু এই ক্ষেত্রের সঙ্গে কর্মসংস্থানের সরাসরি যোগ রয়েছে, তাই কেন্দ্রের এই সিদ্ধান্তকে বড় পদক্ষেপ বলে মনে করছেন অনেকে। ভারতের সম্ভাব্য আর্থিক বৃদ্ধির হার ১.৯ শতাংশ ও ২০২১-২২ অর্থবর্ষে বৃদ্ধির সম্ভাব্য হার ৭.৪ শতাংশ। এ বছর বৃষ্টির স্বাভাবিক পূর্বাভাস খানিকটা স্বস্তির। তবে দেশের সবকটি গাড়ি শিল্প খুব সমস্যার মধ্যে সময় কাটাচ্ছে। সব পরিস্থিতির উপর নজরে রাখছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

দেউলিয়া আটকাতে নতুন অর্ডিন্যান্স – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *