RBI predicts 9.5 percent decrease in GDP and keeps rate unchanged

সুদের পরিবর্তন হচ্ছে না – চলতি বছরে GDP কমবে ৯.৫ শতাংশ

ব্যবসা

দেশের ছয় সদস্যের মুদ্রা নীতি কমিটির তিন দিনের বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানান, আরবিআইয়ের (RBI predicts) গভর্নর শক্তিকান্ত দাস।

নিজস্ব সংবাদদাতা: রিজার্ভ ব্যাঙ্ক একটা স্বস্তির খবর দিয়েছে। আজ শুক্রবার, নতুন ত্রৈমাসিক ঋণনীতি ঘোষণা করল ভারতীয় রিজার্ভ ব্যাংক। দেশ জুড়ে মস্ত মুদ্রাস্ফীতির কারণে সুদের হার অপরিবর্তিত রাখা হয়েছে। বর্তমানে রেপো রেট ৪ শতাংশ ও রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশ আছে। এই পুজোর দুই মাস অর্থাৎ অক্টোবর ও নভেম্বর মাসে এই হারে কোনও পরিবর্তন হচ্ছে না। দেশের ছয় সদস্যের মুদ্রা নীতি কমিটির তিন দিনের বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানান, আরবিআইয়ের (RBI predicts) গভর্নর শক্তিকান্ত দাস।

RBI predicts 9.5 percent decrease in GDP and keeps rate unchanged
RBI predicts 9.5 percent decrease in GDP and keeps rate unchanged

দেশের চলতি আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে ভাইরাস অতিমহামারীর প্রভাব থেকে মুক্ত হবে ভারতের অর্থনীতি। তখন অর্থনীতির বিকাশ শুরু হবে। তবে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সতর্ক করে জানান, চলতি আর্থিক বছরে সামগ্রিকভাবে মোট জাতীয় উৎপাদন বা জিডিপির বিকাশ কমবে ৯.৫ শতাংশ। সম্প্রতি মনিটারি কমিটির নতুন তিন সদস্যের নাম ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। এরা হলেন শশাঙ্ক ভিদে, অসীমা গয়াল ও জয়ন্ত বর্মা। সরকারি নতুন এই মনিটারি কমিটির নতুন সদস্যদের কার্যকালের মেয়াদ চার বছর।

[ আরও পড়ুন ]  রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চেক পেমেন্টের নিয়মে বদল আনলো

গত ২৯শে সেপ্টেম্বর থেকে ১লা অক্টোবর রিজার্ভ ব্যাংকের ঋণনীতি কমিটির তিন দিনের বৈঠক স্থির ছিল। কিন্তু, সেই বৈঠক করা সম্ভব হয়নি। ছয় সদস্যের ওই কমিটিতে সরকার-মনোনীত তিন সদস্যের কার্যকালের মেয়াদ গত অগস্ট মাসে শেষ হয়। সময় থাকতে সেই জায়গায় নতুন সদস্যদের মনোনীত করেনি কেন্দ্রীয় সরকার। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর জানান, “তীব্র অন্ধকারে একটা আলোর রেখা দেখা যাচ্ছে। দেশে পজিটিভ রোগীর সংখ্যা কমেছে। মানুষের মধ্যে আত্মবিশ্বাস ফিরে এসেছে। সবাই আশাবাদী হয়ে উঠেছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *