RBI Rate Cut Today and Loan Moratorium for 3 Months

RBI Rate Cut: রিজার্ভ ব্যাঙ্ক রেপো ও রিভার্স রেট কমালো

ব্যবসা

কিছুটা বেহাল অর্থনীতিকে চাঙ্গা করতে নয়া দাওয়া ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Rate Cut)। রেপো রেট ও রিভার্স রেট কমানোর সিদ্ধান্ত নিল …

করোনা নিয়ে জেরবার বিশ্ব। বিশ্ব অর্থনীতি অনেকটাই থেমে গেছে। কোনোক্রমে বাঁচার লড়াই চালাচ্ছে প্রত্যেকটি দেশ। মারণ ভাইরাসে ভারতও আতঙ্কিত। লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই মুহূর্তে দেশকে সামাল দিতে মরিয়া অর্থদপ্তর ও রিজার্ভ ব্যাঙ্ক। কিছুটা বেহাল অর্থনীতিকে চাঙ্গা করতে নয়া দাওয়া ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Rate Cut)। রেপো রেট ও রিভার্স রেট কমানোর সিদ্ধান্ত নিল আরবিআই। আজ শুক্রবার সকালে সাংবাদিক বৈঠকে রেপো ও রিভার্স রেপো রেট কমানোর কথা ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস।

RBI Rate Cut Today and Loan Moratorium for 3 Months
RBI Rate Cut Today and Loan Moratorium for 3 Months

গতকাল বৃহস্পতিবার, দেশের সার্বিক পরিস্থিতি বুঝে ১.৭ লক্ষ কোটির আর্খিক প্যাকেজ ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার পরের দিন অর্থাৎ আজ সাংবাদিক বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করলেন রেপো রেট কমানোর। রিভার্স রেপো রেট ৯০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশ করা হল। এই পদক্ষেপ লকডাউনের জেরে ঘরে বসে থাকা কোটি কোটি দেশবাসীকে স্বস্তি দেবে। পরিস্থিতি মোকাবিলায় যথেষ্ট সম্পদ রয়েছে রিজার্ভ ব্যাংকের কাছে।

ফেসবুক জিও-এর মালিকানা কিনতে চায় – আরও জানতে ক্লিক করুন …

আসলে সাম্প্রতিককালে এত বড় মাত্রায় রেপো ও রিভার্স রেট কমানোর নজির এদেশের নেই। দেশে টাকার জোগানে যাতে ঘাটতি না পড়ে, সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্কের এই ব্যতিক্রমী ও সাহসী উদ্যোগ। ২১দিনের লকডাউন পরস্থিতিতে দেশে ব্যবসা-বাণিজ্য প্রায় বন্ধ। যার স্পষ্ট প্রভাব এসে পড়েছে বৃহত্তর দেশের অর্থনীতিতে। এহ অবস্থায় রিজার্ভ ব্যাংকার এই সিদ্ধান্ত নিঃসন্দেহে বড় পদক্ষেপ। আশা করা যায়, আগামীতে সমস্যা কাটিয়ে দেশ আগের জায়গাতে ফিরতে পারবে।

ফ্লিপকার্ট ও আমাজন পরিষেবা বন্ধ করল – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *