SEBI wants to close 70 chit fund scam cases as soon as possible

৭০টি চিটফান্ড মামলার নিষ্পত্তিতে উদ্যোগী সেবি

ব্যবসা

বহু মামলা, জেলহাজত, স্ট্রিং অপারেশন, হামলা হয়েছে। নির্বাচনের হাতিয়ার হয়েছে এই চিটফান্ড (Chit fund scam) । তবু জট কেটে মানুষের মুখে হাসি বার …

নিজস্ব সংবাদদাতা: রাজ্যের অন্যতম অমীমাংশার বিষয় চিটফান্ড। অগণিত মানুষ ঠকেছেন কোটি কোটি টাকা। বহু মামলা, জেলহাজত, স্ট্রিং অপারেশন, হামলা হয়েছে। নির্বাচনের হাতিয়ার হয়েছে এই চিটফান্ড (Chit fund scam) । তবু জট কেটে মানুষের মুখে হাসি বার হয় নি। রাজ্যের প্রায় ৭০টি চিটফান্ড মামলার নিষ্পত্তিতে উদ্যোগী হল সেবি। অনেকেই মনে করছেন এটা বিধানসভা নির্বাচনের খেলা।

সেবির প্রবীণ আইনজীবী যামিনীরঞ্জন ঘোষ জানান, ওই চিটফান্ড মামলাগুলিতে অভিযুক্তদের বিরুদ্ধে আমানতকারীদের প্রায় ৫‌ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে। আদালত স্বাভাবিক হলেই মামলাগুলির নিষ্পত্তির জন্য আবেদন করা হবে।ভাইরাস, লকডাউন পরিস্থিতিতে এই মামলাগুলির বিচার বন্ধ আছে । সাক্ষ্যপর্ব সহ নানা আইনি প্রক্রিয়াওসম্পূর্ণ ভাবে থেমে গেছে। ইতিমধ্যে দু-একটি মামলার নিষ্পত্তি হয়েছে।

SEBI wants to close 70 chit fund scam cases as soon as possible
SEBI wants to close 70 chit fund scam cases as soon as possible

বর্তমানে রাজ্যে সেবির বিশেষ আদালত আছে ব্যাঙ্কশাল কোর্টে। আগে রাজ্যের বিভিন্ন প্রান্তের আদালতে সেবির মামলার শুনানি চলত। ফলে মামলার নিষ্পত্তি হতে অনেক সময় নষ্ট হতো। পরে অবস্থা বুঝে রাজ্যের বিভিন্ন আদালত থেকে এই সংক্রান্ত মামলার নথিপত্র আনা হয় সেবির কোর্টে। চিটফান্ডের ৭০টি মামলায় অভিযুক্তের সংখ্যা কমবেশি ৭০-৮০ জন।

[ আরও পড়ুন ] মুকেশ আম্বানি বিশ্বের ধনী তালিকায় ৬ নম্বরে

তবে বর্তমানে অধিকাংশ অভিযুক্ত জামিনে আছে। আবার বেশ কয়েকজন অভিযুক্ত জেল হেফাজতে আছে। বেশ কিছু অভিযুক্তের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। ওই সংক্রান্ত মামলার বিষয়ে আদালত সমন জারি করা হলেও অভিযুক্ত আদালতে হাজির হয়নি। এই সব কারণে আদালত কড়া পদক্ষেপ নিতে বাধ্য হয়। বতবে অনেক মামলার সওয়াল শেষের পথে গিয়ে আটকে আছে। দীর্ঘদিন মামলা পড়ে থাকলে সেই মামলার ক্ষতিগ্রস্ত সম্ভাবনা থেকে যায়। জানা যাচ্ছে, এই অতিমারির প্রভাব কাটলেই চিটফান্ড মামলার শুনানি শুরু হবে। মানুষের স্বস্তি না ফিরলেও, সামনেই ঘর গোছানোর নির্বাচন।

[ আরও পড়ুন ] ভারতে গুগলের ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *