Supreme Court Legalise Cryptocurrency Trade in India

Cryptocurrency: সুপ্রিমকোর্ট লেনদেন নিষেধাজ্ঞা তুলে দিলো

ব্যবসা

বাণিজ্যে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) ব্যবহারে আরবিআইয়ের নিষেধাজ্ঞা খারিজ করেছে দেশের শীর্ষ আদালত। বিটকয়েনের মতো ভারচুয়াল মুদ্রা …

দেশের আর্থিক মন্দার হাল ফেরাতে ভালো সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট। বাণিজ্যে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) ব্যবহারে আরবিআইয়ের নিষেধাজ্ঞা খারিজ করেছে দেশের শীর্ষ আদালত। বিটকয়েনের মতো ভারচুয়াল মুদ্রা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। আজ বুধবার সুপ্রিম কোর্ট ওই ধরনের ক্রিপ্টোকারেন্সি ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নিল। দেশের শীর্ষ আদালত রায় দেয়, এ বার থেকে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন করা যাবে। তাতে আরবিআই-এর নজরদারির কোনো প্রয়োজন নেই।

A few cryptocurrencies
A few cryptocurrencies

লেনদেনের এই নিষেধাজ্ঞাকে ‘অসমাঞ্জস্য’ বলে ব্যাখ্যা করল বিচারপতি আর এফ নরিম্যান, অনিরুদ্ধ বসু এবং রামাসুব্রহ্মণ্যমের বেঞ্চ। ক্রিপ্টোকারেন্সি লেনদেনের উপর আরবিআইয়ের নিষেধাজ্ঞার সিদ্ধান্তের অধিকার নিয়ে আদালতে প্রশ্ন তোলেন আইএএমআই-র আইনজীবী অসীম সুদ। আরবিআই-এর আইনজীবী শ্যাম দিভান জানান, এটি একটি ডিজিটাল পেমেন্ট মাধ্যম ছিল, যার নিয়ন্ত্রণের ক্ষমতাও ছিল শীর্ষ ব্যাঙ্কের হাতে।ভার্চুয়াল কারেন্সিতে লেনদেন বা বাণিজ্যে প্রতারণা বাড়ছিল বলে দাবি ছিল রিজার্ভ ব্যাঙ্কে।

মার্চে প্রায় ১৯ দিন ব্যাঙ্ক বন্ধ , একটানা ৬দিন – আরও জানতে ক্লিক করুন …

আসলে ভারতে এ ধরনের ডিজিটাল মুদ্রা কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করে আরবিআই জানিয়ে দেয়, ভারতীয় মুদ্রায় বিটকয়েন কেনা-বেচা বন্ধ করতে হবে। ফলে ক্রিপ্টো-ওয়ালেট থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফিরিয়ে না নিলে তা ফেরতের আশা শেষ হয়ে যায়। ক্রিপ্টোকারেন্সির মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল বিটকয়েন। গত অক্টোবর মাস থেকে এখনও পর্যন্ত যে বিটকয়েন লেনদেন হয়েছে, তার মূল্য ১০ হাজার ডলার। তবে এখন থেকে কাউকে ডেবিট বা ক্রেডিট কার্ড দিলে ব্যাঙ্ক প্রথমে সেটিকে শুধু মাত্র দেশের মধ্যে লেনদেনের জন্য কার্যকর রাখবে। গ্রাহক চাইলে পরে সেটিতে আন্তর্জাতিক লেনদেন চালু করে নিতে পারবে।

জিডিপি বৃদ্ধি সাত বছরের নীচে, ৪.৭ শতাংশ – আরও জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *