Withdrawl Limit Capped at Rs 50000 for Yes Bank Account Holders By RBI

Yes Bank: ৫০ হাজার টাকার বেশি তোলায় নিষেধাজ্ঞা জারি

ব্যবসা

ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাংক (Yes Bank) থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার ওপরে নিষেধাজ্ঞা জারি করল রিজার্ভ ব্যাংক। পরবর্তী নির্দেশ না জারি করা …

ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাংক (Yes Bank) থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার ওপরে নিষেধাজ্ঞা জারি করল রিজার্ভ ব্যাংক। পরবর্তী নির্দেশ না জারি করা পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলে দেশের কেন্দ্রীয় ব্যাংকের তরফে জানানো হয়েছে। মূলত মূলধনের সমস্যা এবং বিপুল অনাদায়ী ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাঙ্ক। এর আগে মুম্বই ভিত্তিক সমবায় ব্যাঙ্কের বড় ধরনের আর্থিক দুর্নীতি ফাঁস হওয়ার পরে মাস ছ’য়েক আগে এমনই পদক্ষেপ নিয়েছিল আরবিআই। আবার একবার একই পদক্ষেপ নেওয়া হল ইয়েস ব্যাঙ্কের ক্ষেত্রেও।

Yes Bank Growth
Yes Bank Growth

আসলে তীব্র সংকটে চলা এই ব্য়াংককে ১২,০০০ কোটি থেকে ১৪,০০০ কোটি টাকা মূলধন যোগানোর জন্য স্ট্রেট ব্যাঙ্কের নেতৃত্বে ব্যাংকগুলির একটি কনসোর্টিয়াম গড়ার প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাংক। ইয়েস ব্যাংক আয়তনে অনেকটাই বড়। কাজেই কোনও বড় ধরনের আর্থিক জটিলতা বা সমস্যা তৈরি হলে তা অর্থনীতির উপর গুরুতর প্রভাব পড়বে। এই পরিস্থিতিতে দেশের অন্যতম বৃহৎ এই বেসরকারি ব্যাংককে বাঁচাতে এখন স্টেট ব্যাংকের দ্বারস্থ হতে চলেছে কেন্দ্রীয় ব্যাংক।

এপ্রিলে মিশে যাচ্ছে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক – আরও জানতে ক্লিক করুন

স্টেট ব্যাঙ্কের প্রাক্তন সিএফও প্রশান্ত কুমারকে দেশের বেসরকারি এই ব্যাংকের প্রশাসক নিয়োগ করা হয়েছে। আজ শুক্রবার সকাল থেকে দ্রুত পড়তে শুরু করে ইয়েস ব্যাংকের শেয়ারের দাম। সেই কারণেই বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই ৮০ শতাংশ কমে যায়। ফলে জরুরি ভিত্তিতে বৈঠকে বসেছেন অর্থ মন্ত্রকের আধিকারিকরা। অভ্যন্তরীণ নানাবিধ সমস্যা থাকার পাশাপাশি মূলধনের পরিস্থিতি সঙ্গীন এবং অনাদায়ী ঋণের পরিমাণও বৃদ্ধি পেয়ে ইয়েস ব্যাংকের সংকট বাড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

সুপ্রিমকোর্ট ক্রিপ্টোকারেন্সি লেনদেন নিষেধাজ্ঞা তুলে দিলো – আরও জানতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *