First human trail of Covaxin on a 30 years old man at AIIMS Delhi

ভারতে কোভ্যাক্সিনের প্রথম প্রয়োগ যুবকের উপর

করোনা আপডেট

ভারতে মানব শরীরের ওপর প্রথম পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হল করোনার ভ্যাকসিন (Human trail of Covaxin)। কোভ্যাক্সিন টীকা দিল্লির অল …

নিজস্ব সংবাদদাতা: ২১৬টি দেশের মধ্যে ভারত ৬ নম্বরে। এই অগ্রগমনের নেপথ্যে আছে ভাইরাসের অনিয়ন্ত্রিত প্রসার। প্রথম হাওয়ায় শুধু সময়ের অপেক্ষা। লাদাখ, চীন, পাকিস্তান, ক্ষেপণাস্ত্র, রামমন্দির, গোমূত্র, পাঁপড়, গদি উল্টানোর খেলায় মত্ত দেশের অভিভাবকরা। ঘোর বিপর্যয়ের সামনে দাঁড়িয়ে গোটা দেশ। এরই মাঝে ভারতে মানব শরীরের ওপর প্রথম পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হল করোনার ভ্যাকসিন (Human trail of Covaxin)। কোভ্যাক্সিন টীকা দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এ হিউম্যান ট্রায়াল করা হয়।

First human trail of Covaxin on a 30 years old man at AIIMS Delhi
First human trail of Covaxin on a 30 years old man at AIIMS Delhi

দিল্লির এইমস হাসপাতালে তিরিশ বছরের এক যুবকের শরীরে সেটি প্রয়োগ করা হয়। আপাতত টানা ৭ দিন কড়া চিকিৎসা পর্যবেক্ষণে রাখা হবে সেই যুবককে। এইমসের কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপক চিকিৎসক সঞ্জয় রাই জানান, গত শনিবার থেকে এইমসে সাড়ে তিন হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক ওই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহারের জন্যে নিজেদের নাম নথিভুক্ত করেছেন।

[ আরো পড়ুন ] ভারতে অক্সফোর্ডের টিকার ট্রায়াল শুরু অগাস্টে

এদের মধ্যে থেকে ২২ জনের দেহে প্রথম পর্যায়ে করোনার টিকাটি প্রয়োগ করা হবে। ইন্ট্রামাসকুলার ইঞ্জেকশনের মাধ্যমে ওই স্বেচ্ছাসেবকের দেহে ০.৫ মিলিগ্রাম কোভ্যাক্সিন পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে।

[ আরো পড়ুন ] ভারতে করোনার টিকা দেওয়া শুরু – প্রথম নিউমোনিয়ার টিকা

ভারত বায়োটেক এবং জাইডাস ক্যাডিলা দেশের ছটি শহরে হিউম্যান ট্রায়াল চালাচ্ছে। প্রথম ও দ্বিতীয় দফার হিউম্যান ট্রায়ালের জন্য অনুমোদন পেয়েছে ভরত বায়োটেক এবং জাইডাস ক্যাডিলা। অনেক ঝাড়াই করে প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবকদের নির্বাচনকরা হয়েছে। সুস্থতা এবং শারীরিক সক্ষমতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, ডায়াবেটিস, রক্তচাপ, হৃদযন্ত্র, যকৃৎ, কিডনি, ফুসফুস-সহ প্রায় ৫০ দফা পরীক্ষার পরে স্বেচ্ছাসেবকদের নির্বাচন করা হয়েছে। এদের দেহে কো-মর্বিডিটি সংক্রান্ত সমস্যাও খতিয়ে দেখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *