India to begin COVID 19 vaccination program from 13th January 2021

আগামী ১৩ই জানুয়ারি থেকে দেশে করোনা টিকাকরণ

করোনা আপডেট

জরুরি ভিত্তিতে অনুমোদনের ১০ দিন পর থেকে দেশে করোনা ভাইরাসের টিকাকরণ প্রক্রিয়া (COVID-19 vaccination program) চালু করতে ….

নিজস্ব সংবাদদাতা: অবশেষে জল্পনার অবসান হলো। সংক্রমণের দাওয়াই দেওয়া শুরু হচ্ছে। গোটা দেশবাসীর উদ্বেগ এবার অনেকেই কমবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হল, জরুরি ভিত্তিতে অনুমোদনের ১০ দিন পর থেকে দেশে করোনা ভাইরাসের টিকাকরণ প্রক্রিয়া (COVID-19 vaccination program) চালু করতে প্রস্তুত কেন্দ্র। তাই চলতি মাসের আগামী ১৩ তারিখ থেকে ভারতে করোনা টিকা প্রদান শুরু হতে চলেছে।

সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানান, “দেশে ড্রাই রান নিয়ে যে প্রতিক্রিয়া মিলেছে, তার উপর ভিত্তি করে সরকার জানিয়েছে যে জরুরি ভিত্তিতে করোনাভাইরাস টিকার অনুমোদনের ১০ দিনের মধ্যে কোভিড-১৯ টিকাকরণ চালু করতে প্রস্তুত আছে কেন্দ্রীয় সরকার।”

[ আরও পড়ুন ] ভারতে আতংকের বার্ড ফ্লু – কেরল-মধ্যপ্রদেশের পর বাংলায়

গত ২রা জানুয়ারি, গোটা দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫১৭টি কেন্দ্রে টিকাকরণ প্রক্রিয়ার ‘ড্রাই রান’ চালানো হয়। এরপর করোনা টিকা ব্যবহারের পরিকাঠামো তৈরির ক্ষেত্রে সাফল্যের কথা জানায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশের চার রাজ্য পাঞ্জাব, আসাম, গুজরাত ও অন্ধ্রপ্রদেশে এই মহড়া টিকা কর্মসূচি চালানো হয়। ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’ -এর পক্ষ থেকে ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়োগ’-এর জন্য কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। অক্সফোর্ড ইনস্টিটিউট ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভারতে উৎপাদনের দায়িত্বে আছে পুণের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

[ আরও পড়ুন ] আমেরিকার সর্বোচ্চ পুরস্কারে মোদী – লিজন অফ মেরিট

এরপাশে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ ও ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-র সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করেছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। জানা যাচ্ছে, দেশের চারটি জায়গায় প্রধান প্রাথমিক টিকা কেন্দ্র থাকছে। সেখান থেকে গোটা দেশের বিভিন্ন প্রান্তে ৩৭ টি কেন্দ্রে এই টিকা পাঠানো হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব স্পষ্ট ভাবে জানান, ‘কারনাল, মুম্বই, চেন্নাই ও কলকাতায় জিএমএসডি নামে চারটি প্রাথমিক টিকা কেন্দ্র থাকবে। ভারতের ৩৭ টি রাজ্য টিকা কেন্দ্র থাকছে। সেখানে নিরাপদে সেই টিকা রাখা হবে ও বণ্টন করা হবে। দুটি ভ্যাকসিন দেওয়া হবে শর্তসাপেক্ষে ও জরুরি ভিত্তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *