India to use COVID-19 vaccine Covaxin of Bharat Biotech from 15th of August

করোনার দেশজ টিকা ‘কোভ্যাক্সিন’ ১৫ই অগস্টে

করোনা আপডেট

দেশে তৈরী করোনার টিকা (Covaxin of Bharat Biotech) আগস্টে ব্যবহার শুরু করা হবে। ভারতে প্রস্তুত করা করোনা ভাইরাস ভ্যাকসিনটি সর্বস্তরে চালু করা …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাসের সাথে প্রতিনিয়ত যুদ্ধ জারি আছে। সংক্রমণ বাড়লেও সুস্থ্যতার মাত্রা অনেক ভালো জায়গাতে আছে। এরই মাঝে স্বস্তির খবর মিলেছে। দেশে তৈরী করোনার টিকা (Covaxin of Bharat Biotech) আগস্টে ব্যবহার শুরু করা হবে। ভারতে প্রস্তুত করা করোনা ভাইরাস ভ্যাকসিনটি সর্বস্তরে চালু করা হতে পারে।

‘ভারত বায়োটেক’ (Bharat Biotech) একটি দেশী সংস্থা ‘কোভাক্সিন’ (Covaxin) নামে এই প্রতিষেধকটির ব্যবহার শুরু করার প্রস্তুতি নিচ্ছে। আগামী ৭ই জুলাই থেকে মানব শরীরে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার শুরু করা হবে। জুলাই মাস ধরে চলবে এর ক্লিনিকাল ট্রায়াল।

COVID-19 cases in India and world
COVID-19 cases in India and world

এইমুহূর্তে গোটা বিশ্বে করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটির বেশি মানুষ। ভারতে আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ছাড়িয়েছে। এখনও পর্যন্ত বিশ্বের কোথাও করোনার টিকা বাজারে আসেনি। দেশের বিভিন্ন প্রান্তে প্রথম দেশীয় করোনা টিকার ক্লিনিকাল ট্রায়াল চালানোর জন্য বিশাখাপত্তনম, রোহতক, দিল্লি, পটনা, বেলগাঁও (কর্নাটক), নাগপুর, গোরখপুর, হায়দরাবাদ, গোয়া, আর্য নগর, কানপুর ও কাট্টানকুলাথুরের (তামিলনাড়ু) প্রতিষ্ঠানগুলিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

[ আরো পড়ুন ]  বেড়েছে সংক্রমণ – করোনা নাশে পতঞ্জলির ‘করোনিল’

আগামী ১৫ই অগস্ট, স্বাধীনতা দিবসের দিন লঞ্চ করা হতে পারে দেশজ এই করোনভাইরাসের ভ্যাকসিন। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের জন্য এক ডজন ইনস্টিটিউটকে মনোনীত করা হয়েছে । এই ইনস্টিটিউটগুলিকে ICMR ক্লিনিকাল ট্রায়ালের জন্য প্রস্তুত হতে বলেছে। কেন্দ্র এই বিষয়টিকে প্রায়োরিটি প্রজেক্ট হিসেবে দেখছে।

[ আরো পড়ুন ] “হু”-এর ২০০ কোটি করোনা প্রতিষেধক

তবে শুধু ‘ভারত বায়োটেক’ সংস্থাটিই যে মানব দেহে ‘কোভাক্সিন’-এর পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি পায় নি। জাইডাস ক্যাডিলা নামে আরেকটি সংস্থা প্রতিষেধক টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্যে অনুমতি পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *