Indian govt implements new COVID-19 guidelines

আজ থেকে কোভিড আবহে কেন্দ্রের নতুন গাইডলাইন

করোনা আপডেট

স্বরাষ্ট্র মন্ত্রক কোভিড -১৯ নিয়ন্ত্রণের নতুন কিছু গাইডলাইন (New COVID-19 guidelines) প্রকাশ করেছে। আজ থেকেই কার্যকর …

নিজস্ব সংবাদদাতা: কয়েক মাস হয়ে গেছে সংক্রমণের আবহ। মানুষ এখন অনেক কিছুকেই সহজ ভাবে মানতে শিখেছে। পরিস্থিতির দিকে নজর রেখেছে দেশের প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। তবু দেশজুড়ে করোনভাইরাসের প্রভাব কমবেশি অব্যাহত। স্বরাষ্ট্র মন্ত্রক কোভিড -১৯ নিয়ন্ত্রণের নতুন কিছু গাইডলাইন (New COVID-19 guidelines) প্রকাশ করেছে। আজ থেকেই কার্যকর হবে নতুন এই নিয়ম। নতুন নিয়মে কেন্দ্র তার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরিস্থিতি মূল্যায়নের ভিত্তিতে নাইট কারফিউ ও স্থানীয় যাবতীয় বিধিনিষেধ আরোপের অনুমতি দিয়েছে। যদিও কেন্দ্রের পরামর্শ ছাড়া কনটেন্টমেন্ট জোনগুলির বাইরে কোনও লকডাউন জারি করতে পারবে না।

Indian govt implements new COVID-19 guidelines
Indian govt implements new COVID-19 guidelines

নতুন গাইডলাইনে অ্যাপ ক্যাবে সার্জ চার্জের সীমা বেঁধে দেওয়া হয়েছে। সাধারণ যাত্রীদের এই বিষয়ে সবথেকে বেশি অভিযোগ ছিল। এবার থেকে ওলা বা উবরের মতো এগ্রিগেটর সংস্থা বেস ফেয়ারের উপরে ন্যূনতম দেড় গুণ সার্জ চার্জ নিতে পারবে। যে শহরের ক্ষেত্রে ট্যাক্সির বেস প্রাইজ সংশ্লিষ্ট রাজ্যের সরকার ঠিক করে না, সেখানে বেস প্রাইজ হবে ২৫ টাকা থেকে ৩০ টাকা। আর এই হারেই অ্যাপ ভিত্তিক ক্যাব সংস্থাগুলিকে আগামী দিনে ভাড়া স্থির করতে হবে। সকল যাত্রীদের থেকে তার বেশি ভাড়া নেওয়া যাবে না বলে নতুন গাইডলাইনে উল্লেখ করা হয়েছে।

[ আরো পড়ুন ] সিরাম পরীক্ষামূলক প্রয়োগের প্রোটোকল পাল্টালো

নতুন নিয়মে জানা যাচ্ছে, রাজ্য সরকার অফিসগুলোর সময়সীমা ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা বাস্তবায়নের সিদ্ধান্ত নিতে পারে। এর সাথে যেখানে সাপ্তাহিক ক্ষেত্রে পজিটিভিটি হার ১০ শতাংশেরও বেশি, সেখানকার অফিসগুলিতে কর্মীদের উপস্থিতির সংখ্যা কমাতে পারে। স্থানীয় জেলা, পুলিস ও পৌরসভাগুলি বেশ কিছু বিষয় নজর রাখবে। সেই এলাকায় বিধিনিষেধ ঠিকমতো পালন হচ্ছে কিনা। কেন্দ্রের বিধিনিষেধ না মানলে রাজ্য সরকার সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে পারবে। একই সাথে প্রয়োজন হলে মোটা অর্থের জরিমানাও দিতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *