Oxford Coronavirus vaccine will begin clinical trail from August in India

ভারতে অক্সফোর্ডের টিকার ট্রায়াল শুরু অগাস্টে

করোনা আপডেট

অক্সফোর্ডের বিজ্ঞানীদের প্রতিষেধকটির (Oxford Coronavirus vaccine) তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। ব্রিটেন, আমেরিকা, ব্রাজিলের ৪৫ …

নিজস্ব সংবাদদাতা: গোটা বিশ্বে একটা আশার আলো দেখা যাচ্ছে। ঘরবন্দি ও মৃত্যুভয় থেকে রেহাই পাওয়ার পথ প্রসস্থ হচ্ছে। অক্সফোর্ডের বিজ্ঞানীদের প্রতিষেধকটির (Oxford Coronavirus vaccine) তৃতীয় তথা শেষ পর্যায়ের ট্রায়াল চলছে। ব্রিটেন, আমেরিকা, ব্রাজিলের ৪৫ হাজার স্বেচ্ছাসেবকের উপর শেষ পর্যায়ের ট্রায়াল শীঘ্রই শেষ হবে। অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ট্রায়াল সফল। এর মধ্যে ভারতীয়দের উপর অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকটির ট্রায়াল শুরুর দিন জানিয়ে দিল ভারতের সিরাম ইনস্টিটিউট।

Oxford Coronavirus vaccine will begin clinical trail from August in India
Oxford Coronavirus vaccine will begin clinical trail from August in India

সম্ভবত সামনের অগাস্ট মাস থেকে ভারতে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা টিকার হিউম্যান ট্রায়াল শুরু করতে চলেছে সিরাম ইনস্টিটিউট। দুই পর্যায়ে ১০৭৭ জনকে টিকা দেওয়া হয়। দুটি দলে ভাগ করে একটি দলকে ভ্যাকসিনের একটি ডোজ ও অন্যদলকে নির্দিষ্ট দিনের ব্যবধানে দুটি ডোজ দেওয়া হয়। যাদের একটি ডোজ দেওয়া হয়েছিল তাদের ৯০ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। এই ভ্যাকসিন শুধু অ্যান্টিবডি তৈরি করছে না, দেহকোষের টি-কোষকে সক্রিয় করছে।

[ আরো পড়ুন ] ভারতে করোনার টিকা দেওয়া শুরু – প্রথম নিউমোনিয়ার টিকা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন বিভাগের প্রধান অ্যান্ড্রু পোলার্ড জানান, ‘‘আশা করা যায়, প্রথম বাধা টপকে গিয়েছি। এই ভ্যাকসিন প্রয়োগের পর রোগ-প্রতিরোধ ক্ষমতা তৈরির প্রমাণ পেয়েছি আমরা।’’ অক্সফোর্ডের ভ্যাকসিনে আশা জেগেছে। তাই বিলম্ব না করে অগস্টে হিউম্যান ট্রায়াল শুরু করার জন্য ড্রাগ কন্ট্রোলের অনুমতি চাওয়া হবে। এক বছরের মধ্যে অক্সফোর্ড অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিনের প্রায় ১০০ কোটি ডোজ তৈরির পরিকল্পনা আছে সিরাম-এর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *