Russia announces worlds first Coronavirus vaccine

প্রথম করোনা টিকা তৈরির দাবি পুতিন-রাশিয়ার

করোনা আপডেট

গুরুত্বপূর্ণ এই তথ্য (First Coronavirus vaccine) জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। আজ মঙ্গলবার টিভিতে তিনি বলেন, ‘আজ সকালে নতুন

নিজস্ব সংবাদদাতা: অবশেষে স্বস্তির খবর মিললো। করোনা নিয়ে গোটা পৃথিবী গৃহবন্দী। বিশ্বের প্রথম করোনাভাইরাস টিকায় অনুমোদন দিয়েছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক। এটি তৈরি করেছে মস্কোর গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট। গুরুত্বপূর্ণ এই তথ্য (First Coronavirus vaccine) জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। আজ মঙ্গলবার টিভিতে তিনি বলেন, ‘আজ সকালে নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম টিকা নথিভুক্ত করা হয়েছে।’ স্বাস্থ্য মন্ত্রকের অনুমোদন পাওয়াতে এবার রাশিয়ার মানুষের শরীরে সেই টিকা প্রয়োগ করা হবে।

Russia announces worlds first Coronavirus vaccine
Russia announces worlds first Coronavirus vaccine

জানা যাচ্ছে, প্রথমে স্বাস্থ্যকর্মী, শিক্ষক এবং ঝুঁকিপূর্ণর কাজ করা কর্মীদের এই টিকা দেওয়া হবে। তবে একইসঙ্গে টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে চূড়ান্ত তথ্য তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা জারি থাকবে। রুশ প্রেসিডেন্টের এই দাবিকে ঘিরে পৃথিবী জুড়ে আলোচনা শুরু হয়েছে। এই করোনার টিকা তৈরির দৌড়ে ছিল আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, রাশিয়া, ভারত-সহ বেশ কিছু দেশ। রাশিয়াতে প্রথম টিকাটি দেওয়া হয়েছে পুতিনের মেয়েকে।একাধিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যোগ্যতা অর্জন করেছে এই টিকা। করোনাভাইরাস প্রতিরোধের ক্ষমতা আছে এই টিকার।

[ আরো পড়ুন ] Serum Institute-কে ১৫ কোটি মার্কিন ডলার বিল গেটসের

তবে এই টিকা ব্যবহারের আগে যাবতীয় সব পরীক্ষা করা হয়েছে বলে জানান রাশিয়ার প্রেসিডেন্ট। পুতিনের যে মেয়েকে এই টিকা দেওয়া হয়েছে, সে সুস্থ আছে। এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয় গত ১৮ই জুন। মোট ৩৮ জন স্বেচ্ছাসেবককে টিকা দেওয়া হয়। দু’দফায় টিকার ট্রায়াল হয়। দুটি দলে ভাগ করে টিকা দেওয়া হয় প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের। রাশিয়ার সরকারি হাসপাতালেই তাদের পর্যবেক্ষণে রাখা হয়। পুতিন জানান, “আজ সকালেই ভ্যাকসিনের রেজিস্ট্রেশন হয়ে গেছে। রাশিয়াই প্রথম কোভিড ভ্যাকসিন বিশ্বের বাজারে নিয়ে আসতে চলেছে।”

[ আরো পড়ুন ] সিরাম পরীক্ষামূলক প্রয়োগের প্রোটোকল পাল্টালো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *