Russia may announce COVID 19 vaccine for public use from 10th of August

রাশিয়াতে ১০ই আগস্টের মধ্যেই করোনা ভ্যাকসিন!

করোনা আপডেট

রুশ প্রশাসনিক কর্মকর্তারা জানাচ্ছেন , আগামী ১০ই আগস্টের মধ্যে ভ্যাকসিনটি অনুমোদনের (Vaccine for public use) তোড়জোড় প্রচেষ্টা চালানো হচ্ছে।

নিজস্ব সংবাদদাতা: এই মুহূর্তে সমগ্র পৃথিবীর কাছে একটাই আবেদন সরব হচ্ছে । ভাইরাসের প্রতিরোধক সকলের প্রয়োজন। সর্বত্র চলছে করোনার ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা। আগামী দু সপ্তাহের মধ্যে আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন। রুশ প্রশাসনিক কর্মকর্তারা জানাচ্ছেন , আগামী ১০ই আগস্টের মধ্যে ভ্যাকসিনটি অনুমোদনের (Vaccine for public use) তোড়জোড় প্রচেষ্টা চালানো হচ্ছে। জেলেমিয়া ইন্সটিটিউটের বিজ্ঞানীরা দিনরাত এক করে পরিশ্রম করে যাচ্ছেন। ঐতিহাসিক দিনের সামনে দাঁড়িয়ে আছে রাশিয়া।

COVID-19 update in Russia
COVID-19 update in Russia

তবে এই ভ্যাকসিন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্বের অন্যান্য দেশের গবেষকরা। অনেকেই মনে করছেন, এখন পর্যন্ত কোন বৈজ্ঞানিক তথ্য সামনে আসেনি। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের অক্সফোর্ডের ভ্যাকসিনের ক্ষেত্রে ট্রায়ালের একাধিক সদর্থক তথ্য সামনে এসেছে। কিন্তু রাশিয়ার সেচনেভ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেন যে মানবদেহে করোনার টিকা প্রয়োগের প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।

[ আরো পড়ুন ]  কলকাতা, মুম্বই ও নয়ডায় বিশ্বমানের কোভিড পরীক্ষা কেন্দ্র

তৃতীয় পর্যায়ের ট্রায়াল রাশিয়া, সৌদি আরব ও আরব আমিরশাহিতে শুরু হতে চলেছে। বিশ্বের অগণিত মানুষ এতে পরীক্ষিত হবেন। জানা যাচ্ছে, রাশিয়া প্রায় ৪.৭ কোটি ডোজ কেবল এই বছরই বানাতে পারবে। এই টিকা পশ্চিমী দেশের টিকার থেকে অনেক ভালো বলে রাশিয়া মনে করছে। তবে রাশিয়ান স্পাইরা টিকা চুরি করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে আমেরিকা, ইউকে ও রাশিয়া। সেচেনভ বিশ্ববিদ্যালয়ের গবেষক ইয়েলেনা স্মলিয়ারচুক জানান, “গবেষণার কাজ শেষ হয়েছে। প্রমাণিত হয়েছে যে টিকাটি সম্পূর্ণ নিরাপদ।”

[ আরো পড়ুন ] ভারতে অক্সফোর্ডের টিকার ট্রায়াল শুরু অগাস্টে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *