Serum Institute ties up with Gates Foundation for 100 million vaccine

Serum Institute-কে ১৫ কোটি মার্কিন ডলার বিল গেটসের

করোনা আপডেট

ভারতের ওষুধ নির্মাতা সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে (Serum Institute) ১৫ কোটি ডলার দিয়েছে বিল গেটস। করোনার দু’টি প্রতিষেধক …

নিজস্ব সংবাদদাতা: গোটা বিশ্বের সাথে ভারতেও মারণ ভাইরাসের সংক্রমণ বাড়ছে। তবে দেশে সুস্থতার হার বেড়েছে অনেকটা। ভাইরাসের টিকার জন্য তাকিয়ে আছে দেশবাসী। সিরাম ইনস্টিটিউট এই ব্যাপারে এগিয়ে আছে। ভারতের ওষুধ নির্মাতা সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াকে (Serum Institute) ১৫ কোটি ডলার দিয়েছে বিল গেটস। করোনার দু’টি প্রতিষেধক অ্যাস্ট্রাজেনেকা ও নোভাভ্যাক্সের প্রতিটি ডোজের দাম হবে প্রায় ২২৫ টাকা। মোট ৯২ টি দেশে এই ভ্যাকসিন পৌঁছে দেওয়া হবে।

Serum Institute ties up with Gates Foundation for 100 million vaccine
Serum Institute ties up with Gates Foundation for 100 million vaccine

করোনা ভাইরাসের তীব্র সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে প্রতিষেধক টিকা। উৎপাদনের জন্য প্রয়োজনীয় অর্থসাহায্য ও পরিকাঠামো প্রস্তুত। শুধু একটি ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা। অন্যান্য দেশের মতো ভারতেও ১০ কোটি করোনার টিকার ডোজ তৈরির ক্ষেত্র প্রস্তুত হয়ে গেল। এই গুরুত্বপূর্ণ টিকা তৈরির জন্য বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্স এগিয়ে এসেছে।

[ আরো পড়ুন ] সিরাম পরীক্ষামূলক প্রয়োগের প্রোটোকল পাল্টালো

২০২১ সালের শেষে ভারত ও অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য এই ১০ কোটি টিকা তৈরি হবে। করোনায় বিশ্বের অন্যতম বিপর্যস্ত দেশগুলোর মধ্যে একটি ভারত। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬২ হাজারেরও বেশি মানুষ। এর পাশাপাশি সুস্থ হয়েছেন প্রায় ৫০ হাজার। করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৪১ হাজার ৫৮৫ জনের। আর সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৩ লাখ ৭৮ হাজার ১০৫ জন। আগামীতে এই টিকা সুস্থতার পথকে আরও প্রসস্থ করবে।

[ আরো পড়ুন ] রাশিয়াতে ১০ই আগস্টের মধ্যেই করোনা ভ্যাকসিন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *