West Bengal govt importing 8 special Cobas kits from Sweden for rapid COVID-19 test in state

সুইডেন থেকে ৮টি বিশেষ যন্ত্র – প্রতিদিন লক্ষাধিক পরীক্ষা

করোনা আপডেট

অত্যাধুনিক বিদেশি যন্ত্র (Cobas kits) সাগরপথে কলকাতাতে আসছে। ফলে বাংলার করোনা লড়াইয়ে নতুন শক্তি ভরসা দেবে। আর দেশে একটা নজির স্থাপন …

নিজস্ব সংবাদদাতা: গত কয়েক সপ্তাহে রাজ্যে সংক্রমণের মাত্রা দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। কলকাতার বাইরেও ভাইরাসের থাবা বেড়ে চলেছে। সরকার দ্রুত গতিতে পরিষেবা দিতে মরিয়া। দেশের ও রাজ্যের একাধিক কেন্দ্র এর পরীক্ষা পর্ব চালানো হচ্ছে। কিন্তু পরীক্ষা বাড়াতে প্রয়োজন আধুনিক যন্ত্র। এবার নবান্ন সেই পথে এগিয়েছে। অত্যাধুনিক বিদেশি যন্ত্র (Cobas kits) সাগরপথে কলকাতাতে আসছে। ফলে বাংলার করোনা লড়াইয়ে নতুন শক্তি ভরসা দেবে। আর দেশে একটা নজির স্থাপন করতে সক্ষম হবে।

West Bengal govt importing 8 special Cobas kits from Sweden for rapid COVID-19 test in state
West Bengal govt importing 8 special Cobas kits from Sweden for rapid COVID-19 test in state

আন্তর্জাতিক বিমান পরিষেবা একেবারেই বন্ধ। সেই কারণেই জাহাজে করে কলকাতায় আনা হচ্ছে কোভিড নমুনা পরীক্ষা করার ক্ষমতাধারী স্বয়ংক্রিয় কোবাস কিট যন্ত্র। এর উপস্থিতি এক লহমায় অনেকটাই স্বস্তি দেবে রাজ্যের স্বাস্থ্যদপ্তরকে। জানা যাচ্ছে, নাইসেড ও স্বাস্থ্য দপ্তর একযোগে কাজটা করবে। দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যেখানে কোবাস যন্ত্রকে ব্যবহার করে করোনার বিরুদ্ধে লড়াই সম্ভব হবে।

[ আরো পড়ুন ] রাশিয়াকে টপকে ভারত তিনে – প্রতিষেধক পেতে ২০২১ সাল

প্রথম দফায় আটটি যন্ত্র আসছে। একটি কোবাস পাঁচ থেকে ছঘণ্টায় গড়ে বারো হাজার ব্যক্তির লালারস আরটিপিসিআর পদ্ধতিতে পরীক্ষা করে রোগ নির্ণয়ে সক্ষম। প্রথম দফায় কলকাতা ও উত্তরবঙ্গে কোবাস কাজে লাগানো হবে। রাজ্য নিজের খরচে এই যন্ত্র কিনছে।
বর্তমানে আরটিপিসিআর পদ্ধতিতে দিনে দশ হাজার মানুষের লালারস পরীক্ষা করা হচ্ছে। এরজন্য রাজ্যের গড়ে আড়াই কোটি টাকা খরচ হচ্ছে। একটা কোবাস যন্ত্রের দাম গড়ে দেড় লক্ষ টাকা। ফলে খরচ ও সময় অনেকটাই কমানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *