World class COVID 19 test centres in 3 cities of India

কলকাতা, মুম্বই ও নয়ডায় বিশ্বমানের কোভিড পরীক্ষা কেন্দ্র

করোনা আপডেট

আজ দেশের ৩ শহরে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর তিনটি অত্যাধুনিক করোনা টেস্ট ল্যাবের (COVID-19 test centres) উদ্বোধন করলেন …

নিজস্ব সংবাদদাতা: গোটা দেশে ভাইরাস সংক্রমণের সংখ্যা প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে। তবে ভরসা এটাই যে, সুস্থ্যতার হার যথেষ্ট বেশি। তাই পরিস্থিতি সামাল দিতে জরুরি হল টেস্ট করা ও করোনা রোগীদের চিহ্নিত করা। সেই লক্ষ্যই আজ দেশের ৩ শহরে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর তিনটি অত্যাধুনিক করোনা টেস্ট ল্যাবের (COVID-19 test centres) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুম্বই, নয়ডা এবং কলকাতায় বিশ্বমানের কোভিড পরীক্ষাকেন্দ্রের উদ্বোধন করেন নরেন্দ্র মোদী। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর সাহায্যে তৈরি পরীক্ষাগারগুলিতে দিনে ১০ হাজার পরীক্ষা করা সম্ভব হবে।

World class COVID 19 test centres in 3 cities of India
World class COVID 19 test centres in 3 cities of India

এই বিষয়টি অতন্ত্য প্রাসঙ্গিক। ল্যাবগুলির উদ্বোধনী অনুষ্টানে প্রধানমন্ত্রী জানান, এই ল্য়াবগুলিতে শুধুমাত্র করোনা টেস্টই হবে না, আগামী ভবিষ্যতে অন্যান্য রোগেরও টেস্ট হবে। এর মধ্যে থাকবে হেপাটাইটিস বি, এইচআইভি, ডেঙ্গুর মতো বহুমুখী পরীক্ষা। দেশে এই মুহূর্তে ১১,০০০ হাসপাতালে কোভিডের চিকিৎসা হচ্ছে। এই সব জায়গাতে ১১ লাখ আইসোলেশন বেডের ব্যবস্থা করা হয়েছে। দেশে কাজ করছে ১৩০০ টেস্ট ল্যাব। সেখানে রোজ ৫ লাখ স্যাম্পেল টেস্ট হচ্ছে। ৬ মাস আগে দেশে পিপিই কিট তৈরি হতো না। আর এখন ১২০০ সংস্থা রোজ ৫ লাখ পিপিই কিট তৈরি করছে।

[ আরো পড়ুন ] ভারতে কোভ্যাক্সিনের প্রথম প্রয়োগ যুবকের উপর

এতো কিছুর মধ্যে স্বস্তি কম। লকডাউন উঠতেই বাড়ছে কোভিড সংক্রমণ। এ পর্যন্ত সংক্রমিতের সংখ্যা প্রায় সাড়ে ১৪ লক্ষ। রোজ আক্রান্ত হচ্ছেন কম বেশি ৫০ হাজার। সংক্রমণের জন্য দেশের তিনটি বড় আর্থিক কেন্দ্রে আবার লকডাউনের পরিস্থিতি তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ নতুন করে আংশিক লকডাউনের পথে হেঁটেছে। আবার নয়ডাতেও সপ্তাহান্তে লকডাউন চলছে। মুম্বইয়ে প্রথম থেকে সংক্রমণের হার অনেক বেশি। দেশের বিজ্ঞানীরা করোনার ভ্যাক্সিন তৈরির চেষ্টা করছেন। ভ্যাক্সিন বাজারে না আসা পর্যন্ত সকলকে সাবধান থাকতে হবে। মাস্ক পরে দূরত্ব বজায় রাখতে হবে।

[ আরো পড়ুন ] ভারতে অক্সফোর্ডের টিকার ট্রায়াল শুরু অগাস্টে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *