Eminent actor Jagdeep and Soorma Bhopali of Sholay movie died at 81

পরলোকে ‘শোলে’-এর “সুরমা ভোপালী” জগদীপ

বিনোদন

রমেশ সিপ্পির ছবি শোলে-র সুরমা ভোপালি (Soorma Bhopali) চরিত্রের জন্য বেশি জনপ্রিয় ছিলেন জগদীপ। ছবির সেই বিখ্যাত সংলাপ “মেরা নাম সুরমা …

নিজস্ব সংবাদদাতা: মুম্বাইয়ের আর এক চলচ্চিত্র নক্ষত্রের পতন হলো। বহু দিন ধরে তিনি হিন্দি সিনেমাকে কৌতুক অভিনয়ে উর্বর করেছিলেন। রমেশ সিপ্পির ছবি শোলে-র সুরমা ভোপালি (Soorma Bhopali) চরিত্রের জন্য বেশি জনপ্রিয় ছিলেন জগদীপ। ছবির সেই বিখ্যাত সংলাপ “মেরা নাম সুরমা ভোপালি অ্যায়সে হি নেহি হ্যায়” এখনও অনুরাগীদের কাছে টাটকা। সেই সুরমা ভোপালি জগদীপ আমাদের মধ্যে নেই।

৮১ বছর বয়সে চলে গেলেন শোলে-র সুরমা ভোপালি খ্যাত অভিনেতা জগদীপ। অভিনেতা জাভেদ জাফরি ও টিভি হোস্ট নাভেদের বাবা ছিলেন এই জগদীপ। তার আসল নাম ছিল সৈয়দ ইস্তিয়াক আহমেদ জাফরি।

Eminent actor Jagdeep and Soorma Bhopali of Sholay movie died at 81
Eminent actor Jagdeep and Soorma Bhopali of Sholay movie died at 81

হাসির ছবি আন্দাজ আপনা আপনাতে সলমন খানের বাবা বাঁকেলালের ভূমিকাতে তিনি ছিলেন অনন্য। রামসে ব্রাদার্সের হরর ছবি পুরানা মন্দির-এ দক্ষতার সাথে কাজ করেছেন । কুরবানি এবং শাহেনশাহ-র মতো ছবিতে জগদীপের অভিনয় সকলের নজর কাড়ে ।

[ আরো পড়ুন ] পরলোকে কোরিয়োগ্রাফার সরোজ খান (Saroj Khan)

১৯৮৮ সালে পরিচালক হিসাবে তিনি তৈরি করেছিলেন ছবি সুরমা ভোপালি। বিখ্যাত শোলে ছবিতে নিজের অভিনীত চরিত্রকে নিয়ে বেঁধেছিলেন ব্যতিক্রমী চিত্রনাট্য। ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন নিজে। অমিতাভ বচ্চন, ধমেন্দ্র এবং রেখা সেই ছবিতে অতিথি শিল্পী হিসাবে কাজ করেন।

[ আরো পড়ুন ] যাত্রার প্রখ্যাত নট ত্রিদিব ঘোষ পরলোকে

শিশুশিল্পী হিসেবে তাঁর প্রথম ছবি ‘অফসানা’ মুক্তি পায় ১৯৫১ সালে। তিনি অভিনয় করেছেন কমবেশি চারশো ছবিতে। বিমল রায়, গুরু দত্ত, রমেশ সিপ্পির ছবিতে অভিনয় করেছেন। হিরো হিসেবে ৫টি ছবিতে অভিনয় করেছিলেন জগদীপ। তার উল্লেখযোগ্য সিনেমাগুলি হল ‘দো বিঘা জমিন’, ‘হম পঞ্ছি এক ডাল মেঁ’, ‘ব্রহ্মচারী’, ‘এজেন্ট বিনোদ’, ‘অন্দাজ অপনা অপনা’, ‘চায়না গেট’ এবং ‘শোলে’। আর ২০১২ সালে শেষ ছবি ‘গলি গলি চোর হ্যায়’ মুক্তি পেয়েছিল। তার মৃত্যুতে শোকের ছায়া নেমেছে মুম্বাইয়ের সিনেমা পাড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *