India sends controversial Malayalam movie Jallikattu to the Oscars this year

৯৩তম অস্কারে মনোনীত বিতর্কিত ‘জাল্লিকাট্টু’

বিনোদন

এবারে অস্কারে মনোনয়ন পেল ভারতীয় ছবি ‘জাল্লিকাট্টু‘ (Jallikattu to the Oscars)। প্রখ্যাত পরিচালক লিজো জোসের ছবি জাল্লিকাট্টু অস্কারের …

নিজস্ব সংবাদদাতা: অবশেষে ভারতীয় বিনোদন, বিশ্বের আসরে স্থান পেলো। দেশের পর্দায় বিতর্কিত হলেও অস্কারের যুদ্ধে জায়গা করে নিয়েছে। এবারে অস্কারে মনোনয়ন পেল ভারতীয় ছবি ‘জাল্লিকাট্টু‘ (Jallikattu to the Oscars)। প্রখ্যাত পরিচালক লিজো জোসের ছবি জাল্লিকাট্টু অস্কারের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবে। ২৭টি ছবিকে পিছনে ফেলে এবার অস্কারের মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার জন্য এগিয়ে গেল জাল্লিকাট্টু। একটা ভারচুয়াল সাংবাদিক বৈঠকে এই কথা জানানো হল ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে। মোট ২৭টি হিন্দি, ওড়িয়া এবং মারাঠি ছবি এই মনোনয়নের তালিকায় ছিল।

India sends controversial Malayalam movie Jallikattu to the Oscars this year
India sends controversial Malayalam movie Jallikattu to the Oscars this year

জানা যাচ্ছে, ফিল্ম ফেডারেশনের ১৪জন কমিটির সদস্যরা ভার্চুয়ালি সাংবাদিক বৈঠকে এই তথ্য সামনে এনেছেন। জ্যুরি মেম্বারদের তালিকায় ছিলেন বাংলার প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়, অতনু ঘোষ, শতরূপা সান্যাল। দক্ষিণ ভারতের কেরালার ঐতিহ্যবাহী এক খেলার নাম জালিকাট্টু। তামিলনাড়ুর জনপ্রিয় এই খেলার জন্য আনা হয় অন্তত ৫০০টি ষাঁড়। এই রাজ্যের বিভিন্ন জেলায় এই সময় ক্ষ্যাপা ষাঁড়কে বশ মানানোর এই খেলা আয়োজিত হয়। প্রত্যেক বছর কেরালার ইডুক্কি জেলায় এই খেলার আসর বসে। এই অসাধারণ খেলা সেই সিনেমার কাহিনীতে স্থান পেয়েছে।

[ আরও পড়ুন ] সানিয়া মির্জা অভিনয় করতে নামলেন – নভেম্বরেই পর্দায় !!

অন্যান্য সিনেমার মধ্যে ছিল বিদ্যা বালান অভিনীত ‘শকুন্তলা দেবী’, অমিতাভ বচ্চন-আয়ুষ্মান খুরানা অভিনীত ‘গুলাবো সিতাবো’, দীপিকা পাড়ুকোন অভিনীত ‘ছপাক’, নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ‘সিরিয়াস মেন’, অনুষ্কা শর্মা প্রযোজিত ‘বুলবুল’, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’। এছাড়াও ‘শিকারা’, ‘ছলাং’, ‘চেক পোস্ট’, ‘ইজ লাভ এনাফ স্যার’, ‘একে ভার্সাস একে’ ও দু’টি মারাঠি সিনেমা ‘ডিসাইপেল’ ও ‘বিটার সুইট’ ছিল। আগামী বছর, ২৫শে এপ্রিল, লস অ্যাঞ্জেলসে ৯৩তম একদেমি পুরস্কারটি অনুষ্ঠিত হবে। ২০২০ সালের অস্কার পুরস্কারের জন্য জোয়া আখতারের ‘গাল্লি বয়’ সিনেমাটি মনোনীত হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *