Indian Lyricist and Socialist Javed Akhtar Honoured with Richard Dawkins Award 2020

জাভেদ আখতার রিচার্ড ডকিন্স পুরস্কার কেন পাচ্ছেন ?

বিনোদন

রিচার্ড ডকিন্স অ্যাওয়ার্ড (Richard Dawkins Award 2020) পাচ্ছেন দেশের বর্ষীয়ান লেখক-গীতিকার জাভেদ আখতার। এই প্রথম একজন ভারতীয় হিসেবে এই …

লকডাউনের মধ্য়ে একটা আনন্দের খবর মিললো। রিচার্ড ডকিন্স অ্যাওয়ার্ড (Richard Dawkins Award 2020) পাচ্ছেন দেশের বর্ষীয়ান লেখক-গীতিকার জাভেদ আখতার। এই প্রথম একজন ভারতীয় হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তিনি। জাভেদের চিন্তাধারা, ধর্মীয় মতাদর্শ, মানবিক অগ্রগতি এবং মূল্যবোধের জন্য এই সম্মানে ভূষিত করা হবে।

খবর পেয়ে জাভেদ আখতার জানান, “আমি খুবই সম্মানিতবোধ করছি। যখন থেকে রিচার্ড ডকিন্সের প্রথম বই ‘দ্য সেলফিশ জিন’ পড়েছি, তখন থেকেই আমি তার ভক্ত। আসলে আমি একটি ইমেইল পেয়েছি সেখানে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্য রিচার্ড ডকিন্স ফাউন্ডেশনের অনুসন্ধানী বোর্ডের সদস্যরা আমাকে এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচন করেছেন।”

Indian Lyricist and Socialist Javed Akhtar Honoured with Richard Dawkins Award 2020
Indian Lyricist and Socialist Javed Akhtar Honoured with Richard Dawkins Award 2020

রিচার্ড ডকিন্সের হলেন প্রখ্যাত ব্রিটিশ বিবর্তনবাদ বিশেষজ্ঞ, বিজ্ঞানী, লেখক তথা দার্শনিক। তাঁর নামেই এই পুরস্কার দেওয়া হয়। এই প্রসঙ্গে তাঁর স্ত্রী বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি জানান, ”চমৎকার একটা খবর, অভিনন্দন জাভেদ আখতার।” গীতিকার, সুরকার, লেখক তথা চিত্রনাট্যকার জাভেদ আখতারকে শুভেচ্ছা জানিয়েছেন অনিল কাপুর, ঊর্মিলা মাতন্ডকর, দিয়া মির্জা সহ অনেকে।

ডিজিটাল প্ল্যাটফর্মে সৌমিত্র ও সাবিত্রীর ‘C/o Chatterjees’ – আরও জানতে ক্লিক করুন …

এর আগে মার্কিন টিভি সঞ্চালক, কৌতুকশিল্পী তথা রাজনৈতিক ভাষ্যকার বিল মাহের ও ব্রিটিশ-আমেরিকান বুদ্ধিজীবী, দার্শনিক, সমালোচক এবং লেখক ক্রিস্টোফার হিচেনস এই পুরস্কার পান। আসলে প্রতিবছর, এই পুরষ্কার বিজ্ঞান, স্কলারশিপ, শিক্ষা বা বিনোদন জগতের একজন বিশিষ্ট ব্যক্তিকে দেওয়া হয়।

মা হতে চলেছেন অভিনেত্রী শুভশ্রী – আরও জানতে ক্লিক করুন …

যিনি প্রকাশ্যে ধর্মনিরপেক্ষতা এবং যৌক্তিকতার মূল্যবোধকে সমর্থন করার পাশাপাশি বৈজ্ঞানিক সত্যকে স্বীকার করেন। পুরষ্কারটি আরও তাৎপর্যপূর্ণ কারণ এই সময়ে ধর্মনিরপেক্ষতা সব ধরণের ধর্মীয় মৌলবাদীদের দ্বারা আক্রান্ত হচ্ছে। সেই কারণেই এই পুরষ্কার জাভেদের যৌক্তিক চিন্তাভাবনার বৈধতাকে প্রকাশ করে। ভারতীয় হিসাবে এই পুরস্কার যথেষ্ট গর্বের বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *