Kolkata International Film Festival 2021 will be Virtual due to Pandemic Situation

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন

বিনোদন

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) উদ্বোধনী অনুষ্ঠান মানেই বহু তারকাদের সমাবেশ।

নিজস্ব সংবাদদাতা: তিলোত্তমা কলকাতার অন্যতম আকর্ষণ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সিনেমাপ্রেমীরা গোটা বছর অপেক্ষা করে থাকে এই উৎসবের জন্য। দেশ বিদেশের একাধিক ভালো সিনেমা এখানে দেখার সুযোগ তৈরি হয়। তবে এবারের পরিস্থিতি একেবারেই আলাদা। সংক্রমণের কারণে সিনেমা হলে যাওয়া অনেকটাই কমে এসেছে। তবু বিধিনিষেধ মেনে এই অনুষ্ঠান হচ্ছে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) উদ্বোধনী অনুষ্ঠান মানেই বহু তারকাদের সমাবেশ। গত দশ বছরের সেই ঝলক এই বছর আর দেখা যাবে না। ভার্চুয়াল হতে চলেছে ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান।

Kolkata International Film Festival 2021 will be Virtual due to Pandemic Situation
Kolkata International Film Festival 2021 will be Virtual due to Pandemic Situation

ব্যতিক্রমী এই উৎসব কমিটি, রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে ভার্চুয়াল অনুষ্ঠানের প্রস্তাব পাঠিয়েছিল। আর সেই বাস্তবিক প্রস্তাব গৃহীত হয়েছে। নভেম্বর মাসের বদলে এইবার আগামী বছর ৮-১৫ জানুয়ারি এই উৎসব হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ঝুঁকি নিতে চাইছে না উৎসব কমিটি। নেতাজি ইনডোরের ঝলমলে অনুষ্ঠান বার হবে না। দেশ-বিদেশে প্রশংসিত সিনেমার সাথে সৌমিত্র চট্টোপাধ্যায় রেট্রোস্পেকটিভ থাকছে। ঋষি কপূর, ইরফান খানেদের বেশ কিছু ছবিও দেখানো হবে। এর সাথে থাকছে দক্ষিণ কোরিয়ার সদ্যপ্রয়াত পরিচালক কিম কি-দুকের ছবি। ফেলিনির জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর কয়েকটি ছবি দেখানো হবে।

[ আরও পড়ুন ] হলিউড সিনেমার শুটিং কলকাতায় – কবিতা এন্ড টেরেসা

এবারই প্রথমবার প্রযুক্তির সাহায্য নিয়ে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা হবে। আগামী ৮ই জানুয়ারী, বিকেলে নবান্নের সভাঘর থেকে উৎসবের সূচনা করবেন মাননীয়া মুখ্যমন্ত্রী। অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, রাখি গুলজার, কমল হাসানের মতো সুপারস্টাররা এবারে আর থাকতে পারবেন না। তবে উৎসব সভাপতি রাজ চক্রবর্তী ,সংসদ দেব, মিমি চক্রবর্তী, নুসরত জাহান, অরিন্দম শীল, মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেনরা থাকবেন। একই সাথে সেই উপস্থিত থাকার সম্ভাবনা সৌমিত্র চট্টোপাধ্যায়ের পরিবারের সদস্যেদের।

[ আরও পড়ুন ] গোয়ায় মালাইকা-অর্জুন – হিমাচলে অঙ্কুশ-ঐন্দ্রিলা

নন্দন, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন-সহ শহরের মোট ছ’টি জায়গাতে সিনেমা দেখা হবে। একটি অ্যাপের মাধ্যমে সিট বুক করতে হবে। হলগুলিতে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে বসতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *