Purna Das Baul Samrat Biography

Purna Das Baul: পূর্ণদাস বাউলের প্রয়াণ দিবস

ইতিহাস বিনোদন

পূর্ণদাস বাউল (Purna Das Baul) ছিলেন একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাউল গানের শিল্পী। বাংলার লোকসংগীতের জগতে তিটি এক বিখ্যাত মানুষ। আজ …

পূর্ণদাস বাউল (Purna Das Baul) ছিলেন একজন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাউল গানের শিল্পী। বাংলার লোকসংগীতের জগতে তিটি এক বিখ্যাত মানুষ। আজ তার প্রয়াণ দিবস। ২০১৫ সালের ২১শে এপ্রিল তিনি প্রয়াত হন। বাউল গানের এক উজ্জ্বল নক্ষত্রের পতন হয়। এই পূর্ণদাস বাউল ১৯৩৩ খ্রিস্টাব্দের ১৮ই মার্চ ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত রামপুরহাটের সন্নিকটে একচক্কা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম নবনীদাস বাউল। ছোটবেলা থেকেই পূর্ণদাস পিতার সাথে বাংলার বিভিন্ন স্থানে যাত্রা করেন।

Purna Das Baul during his performance in US
Purna Das Baul during his performance in US

১৯৩৯ খ্রিস্টাব্দে মন্বন্তরের সময় দারিদ্র্য পীড়িত পরিবারকে আহার জোগাড় করতে তিনি রেলস্টেশন ও প্ল্যাটফর্মে গান গেয়ে রোজগার করেন। এই সময় সীতারাম ওঙ্কারনাথ নামে এক সাধকের প্রেরণায় পূর্ণদাস বাংলার বাইরেও বাউল গান গাইতে বের হন। বাউল গান গেয়ে জয়পুরে এক প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেন। কৈশোরে তিনি কলকাতা শহরে রংমহল থিয়েটার এবং বঙ্গসংস্কৃতির মেলায় গান গেয়েছিলেন। বাবার সাথে যুগ্মভাবে নির্মিত তার গানের রেকর্ডিং এই সময় প্রচণ্ড জনপ্রিয় হয়।

মুক্তি পেল সলমন খানের “পেয়ার করোনা” – আরও জানতে ক্লিক করুন …

বব ডিলন কলকাতায় এসেছিনের তার আমন্ত্রণে। কিংবদন্তি শিল্পী ডিলনকে আনেন বাউল সম্রাট পূর্ণদাস বাউল। বাংলার বাউলসম্রাট ও মার্কিন কিংবদন্তি গায়ক বব ডিলনের বন্ধুত্বের শুরু ৬০এর দশকে। সেইসময়ে মার্কিন সফরে গিয়ে মিউজিক ফেস্টিভ্যালে একসঙ্গে গান গেয়েছিলেন পূর্ণদাস ও বব ডিলন। সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত সেই অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলার বাউলকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছিলেন সেই মার্কিন সফরের মধ্য দিয়ে। সান দিয়েগো শহরে তিনি বাউল গানের একটি শিক্ষাপ্রতিষ্ঠান চালু করেন। ২০১৩ সালে কলা বিভাগে বিশেষ অবদানের জন্য তাকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করা হয়। পল্লীগানের আবহে তিনি চিরকাল অমর হয়ে থাকবেন।

স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র ছিলেন একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *