Tarun Majumdar Next Movie Adhikar Exhibits Labor Crisis

চেনা ছকের বাইরে তরুণ মজুমদারের অন্যধারার ছবি অধিকার – Tarun Majumdar Next Movie Adhikar Exhibits Labor Crisis

বিনোদন

পরিচালক জানিয়েছেন, ভারতের মতো দেশে প্রায় নব্বই শতাংশ শ্রমিক এখনও নানা সমস্যায় জর্জরিত। তাদের প্রতিদিনের জীবনে খাওয়া-পড়ার অভাব, শারীরিক সমস্যা এবং চিকিৎসার অভাবের লেগেই আছে।

বাংলা সিনেমার সাথে তার সম্পর্কটি খুব কাছের, খুব আপনার| চেনা আর্ট ফিল্মের সাথে স্বচ্ছ বাণিজ্যের মেলবন্ধন করতে তিনি কুশলী| কারণ তিনি যে তরুণ মজুমদার| সেই গত বছর মার্চে মুক্তি পেয়েছিলো ‘ভালবাসার বাড়ি’। তাঁরও অনেক বছর আগে, ২০০৫ সালে বক্স অফিস সুপারহিট ছবি ‘চাঁদের বাড়ি’ মুক্তি পেয়েছিল। আশিতেও চির তরুণ এই পরিচালকের হাতে তৈরী হচ্ছে আর এক অন্যধারার শিল্পসৃষ্টি। তিনি আবার নেমেছেন তাঁর নতুন ছবির কাজে। তাঁর পরিচালিত চলচ্চিত্রের মাধ্যমে মূলত বাঙালি সমাজ এবং সংস্কৃতিকে খুঁজে পায়। তাঁর বেশিরভাগ চলচ্চিত্রই সাহিত্য নির্ভর। তিনি বিমল কর, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এবং তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের সাহিত্যকীর্তি সোন্দর ভাবেই বড়পর্দায় তুলে ধরেছেন। তাঁর পরিচালিত চলচ্চিত্রে অনেক সময়েই মন ভরিয়ে দেওয়া রবীন্দ্রনাথের গানের ব্যবহার থাকে।

জানা যাচ্ছে ,এবারের সিনেমার বিষয়টি একটু আলাদা। চার বার জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই পরিচালক এবার একটি তথ্যচিত্র পরিচালনা করছেন। তার তথ্যচিত্রের নাম ‘অধিকার’। দেশের ও রাজ্যের শ্রমিক সংগঠন এবং তাঁদের রোজকার জীবনের একাধিক সমস্যাই এই তথ্যচিত্রের মুখ্য বিষয়। তবে ‘অধিকার’-এর শুটিং প্রায় শেষের দিকে।বেশকিছু শ্রমিক সংগঠন এই তথ্যচিত্র তৈরির খরচ দিয়েছে বলে জানা গিয়েছে। তবে প্রচলিত ধারার বাইরের এই শিল্পকর্ম নিয়ে তৈরী হয়েছে জল্পনা| দেশের ও রাজ্যের রাজনীতির আবহাওয়া কি পরিচালককে আশাহত করছে!

সেই ‘ভালবাসার বাড়ি’ মুক্তি পাওয়ার পর পরিচালকঅনেকদিন থেমে ছিলেন। তবে এই নতুন তথ্যচিত্র পরিচালনা প্রসঙ্গে পরিচালক জানিয়েছেন, ভারতের মতো দেশে প্রায় নব্বই শতাংশ শ্রমিক এখনও নানা সমস্যায় জর্জরিত। তাদের প্রতিদিনের জীবনে খাওয়া-পড়ার অভাব, শারীরিক সমস্যা এবং চিকিৎসার অভাবের লেগেই আছে। কয়লা খনির শ্রমিক, চা বাগানের শ্রমিক, সুন্দরবনবাসী, প্রত্যেকের জীবনই একাধিক সমস্যায় জর্জরিত। অভাব, দুর্দশা-দারিদ্রের এদের দৈনন্দিন জীবনের মধ্য দিয়েই চিত্রিত হয়। আপাতত পোস্ট-প্রোডাকশন পর্যায়ে রয়েছে ‘অধিকার’। নামী শিল্পীর সমাবেশ নেই, আছে মনখারাপের একাধিক রূঢ় বাস্তবচিত্র এই তথ্যচিত্রে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *