Winners of WBFJA Awards 2020

WBFJA Awards 2020: বাংলা সিনেমার সেরাদের স্বীকৃতি প্রদান

বিনোদন

ভারতের সবচেয়ে পুরোনো ফিল্ম অ্যাওয়ার্ড, ‘বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাওয়ার্ড’ (WBFJA Awards 2020)। সেই বিএফজেএ এখন কালের নিয়মে …

বাংলা সিনেমার নানা বিভাগের স্বীকৃতির আসর। ফিল্মফেয়ার থেকে আইফা কিংবা জাতীয় চলচ্চিত্র পুরস্কার, সিনে দুনিয়ার মানুষদের তাঁদের কাজের স্বীকৃতি দেওয়ার জন্য এদেশে অ্যাওয়ার্ড সেরেমানির অভাব নেই। তবে ভারতের সবচেয়ে পুরোনো ফিল্ম অ্যাওয়ার্ড, ‘বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাওয়ার্ড’ (WBFJA Awards 2020)। সেই বিএফজেএ এখন কালের নিয়মে পাল্টে হয়েছে ‘ওয়েস্ট বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড’। রবিবার কলকাতার ঐতিহ্যবাহী প্রিয়া সিনেমা হলে বসেছিল WBFJA-র গ্র্যান্ড আসর। এই নিয়ে চতুর্থ বর্ষে পা রাখল সিনেমার সমাবর্তন।

WBFJA Awards 2020 Redcarpet
WBFJA Awards 2020 Redcarpet

অনুষ্ঠানে বাংলার সাংবাদিক, ফিল্ম সমালোচকদের বিচারে বেছে নেওয়া হল সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পরিচালকদের। WBFJA ২০২০র আসরে সেরা অভিনেতার পুরস্কার জিতলেন ঋদ্ধি সেন, সেরা অভিনেত্রী হলেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়। তবে WBFJA-২০২০-র মঞ্চে পুরস্কারের ঝুলি সবথেকে বেশি ভারি হয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি ‘নগরকীর্তন’-এর। মোট ৮টি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে এই ছবি। পুরস্কার পেয়ে দারুণ খুশি ঋদ্ধি আন্তরিক ভাবে জানিয়েছেন, “আমি এখনও শিখছি। এই চরিত্রে অভিনয়ের আগে কৌশিককাকু, বাবা আর মায়ের থেকে অনেক টিপস নিয়েছি।”

Star Studded  WBFJA Awards 2020
Star Studded WBFJA Awards 2020

এবছর সংগঠনের পক্ষ থেকে এবছর জীবন কৃতি সম্মান (লাইফটাইম অ্যাচিভমেন্ট) জানানো হয় সত্যজিত্ রায়ের একাধিক ছবির সিনেমাটোগ্রাফার সৌমেন্দু রায়কে। এর পাশাপাশি পপ্যুলার(১৭) এবং টেকনিক্যাল(৮) সেগমেন্ট মিলিয়ে মোট ২৫টি বিভাগে সেরাদের বেছে নিলেন ওয়েস্ট বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন।
সেরা পরিচালক- কৌশিক গঙ্গোপাধ্যায় (নগরকীর্তন),সেরা ছবি- নগরকীর্তন (কৌশক গঙ্গোপাধ্যায়),সেরা চিত্রনাট্য- কৌশিক গঙ্গোপাধ্যায় (নগরকীর্তন),সেরা অভিনেতা (জনপ্রিয়তার বিচারে)- প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (গুমনামি) ও দেব (সাঁঝবাতি),সেরা সহ অভিনেত্রী- সুদীপ্তা চক্রবর্তী (জ্যেষ্ঠপুত্র) ও লিলি চক্রবর্তী (সাঁঝবাতি),সেরা সহ অভিনেতা- রুদ্রনীল ঘোষ (কেদারা),সেরা নবাগত অভিনেত্রী- তুহিনা দাস (ঘরে বাইরে আজ),সেরা নবাগত পরিচালক- ইন্দ্রদীপ দাশগুপ্ত (কেদারা),সেরা গায়িকা – লগ্নজিতা ঘোষ (প্রেমে পড়া বারণ, ছবি- সোয়েটার)

সেরা গায়ক- অনির্বাণ ভট্টাচার্য (কিচ্ছু চাই নি আমি, শাহজাহান রিজেন্সি),সেরা গীতিকার- দীপাংশু আচার্য (কিচ্ছু চাই নি আমি, শাহজাহান রিজেন্সি),সেরা মিউজক- অনুপম রায় ও প্রসেন (শাহজাহান রিজেন্সি),সেরা ব্যাক গ্রাউন্ড স্কোর- প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায় (নগরকীর্তন),সেরা সাউন্ড ডিজাইনার-অনির্বাণ সেনগুপ্ত (কেদারা),সেরা সিনেমাটোগ্রাফার- শুভঙ্কর ভর (কেদারা),সেরা সম্পাদক- শুভজিত সিংহ,সেরা শিল্প নির্দেশক- শিবাজি পাল (গুমনামি),সেরা মেক আপ- রাম রেজ্জাক (নগরকীর্তন),সেরা কস্টিউম- গোবিন্দ মন্ডল (নগরকীর্তন)।এদিন জীবন কৃতি সম্মান (লাইফটাইম অ্যাচিভমেন্ট) সৌমেন্দু রায় (‘‌গুপী গাইন বাঘা বাইন’‌ থেকে শুরু করে সত্যজিৎ রায়ের একাধিক ছবির সিনেমাটোগ্রাফার ছিলেন সৌমেন্দু রায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *