Bill Gates Leaves Microsoft Board After 45 Years

Bill Gates: মাইক্রোসফটকে বিদায় জানালেন বিল গেটস

গ্যাজেট

প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট বোর্ডের সদস্যপদ ছাড়লেন বিল গেটস (Bill Gates)। বৈশ্বিক স্বাস্থ্য, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জনহিতকর কাজে আরো …

বহুদিনের চেনা সম্পর্কের ইতি ঘোষণা। প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট বোর্ডের সদস্যপদ ছাড়লেন বিল গেটস (Bill Gates)। বৈশ্বিক স্বাস্থ্য, শিক্ষা এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জনহিতকর কাজে আরো বেশি মনোনিবেশ করার জন্যই তিনি ওই দায়িত্ব ছেড়ে দিয়েছেন। কম্পিউটার বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বিল গেটসের অবদান বিশ্বজুড়ে সমাদৃত। ১৯৭৫ সালে সতীর্থ পল অ্যালেনের সঙ্গে জোট বেঁধে গেটস তৈরি করেন মাইক্রোসফট সংস্থা। নানা ওঠাপড়ার মধ্যে দিয়ে গিয়েও এতগুলো বছরের অক্লান্ত পরিশ্রমে কম্পিউটার প্রযুক্তিকে আমজনতার হাতের মুঠোয় এনে দিয়েছে এই সংস্থা।

Young Bill Gates
Young Bill Gates

মাইক্রোসফটের হাত ধরেই পার্সোনাল কম্পিউটার পৌঁছে গিয়েছে মনের ঘরে। ২০০০ সাল পর্যন্ত বিল গেটস নিজেই মাইক্রোসফটের সিইও পদে ছিলেন। তারপর দায়িত্ব ছেড়ে সংস্থার বোর্ড সদস্য হিসেবে কাজ করেছেন। মাত্র ৩১ বছর বয়সেই তিনি সম্পূর্ণ নিজের চেষ্টায় বিশ্বের কোটিপতির তালিকায় নিজের নাম লেখান। ২০১৪ সালে ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেল্লা বসেন মাইক্রোসফটের সিইও পদে। এতদিন গেটস পরিচালন বোর্ডের সদস্য থাকলেও এবার সেই পদ থেকেও ইস্তফা দিলেন।

মাইক্রোসফটে থাকাকালীনই, ২০০৪ সালে সমাজকল্যাণ মূলক কাজের উদ্দেশে স্ত্রীর সঙ্গে গড়ে তোলেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। বোর্ড থেকে পদত্যাগের কথা জানিয়ে বিল গেটস বলেছেন, ‘মাইক্রোসফট সব সময় আমার জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে। দ্বিতীয় ধাপে আমি অংশীদারত্ব এবং বন্ধুত্বের মাধ্যমে সম্পর্ক ধরে রাখতে চাই।’ ১৯৮০ সালের দিকে পাল্টে যায় বিল গেটসের জীবনের গতিপথ। ওই সময় অপারেটিং সিস্টেম এমএস-ডিওএস তৈরি করতে আইবিএমের সঙ্গে চুক্তি হয় তাদের। মাইক্রোসফট উন্মুক্ত হয় ১৯৮৬ সালের দিকে। এক বছরের ভেতর ওই সময় ৩১ বছর বয়সী গেটস বিলিয়নিয়ার হয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *