Birth Day of YouTube and History of Youtube

Birth Day of YouTube: আজ ইউটিউব-এর জন্মদিন

গ্যাজেট

১৪ই ফেব্রুয়ারি (Birth Day of YouTube) ২০০৫ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির পেছনে ছিলেন মূলত পেপ্যাল প্রতিষ্ঠানের তিন প্রাক্তন চাকুরীজীবি …

ইউটিউব একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট। ওয়েব ২.০ এর অন্যতম কর্ণধার ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট যা এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে। এই সাইটটিতে আরো আছে ভিডিও পর্যালোচনা, অভিমত প্রদান সহ নানা প্রয়োজনীয় সুবিধা। ১৪ই ফেব্রুয়ারি (Birth Day of YouTube) ২০০৫ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির পেছনে ছিলেন মূলত পেপ্যাল প্রতিষ্ঠানের তিন প্রাক্তন চাকুরীজীবি, চ্যড হারলি, স্টিভ চ্যন আর বাংলাদেশী বংশদ্ভুত জাওয়েদ করিম। ২০০৬ সালের নভেম্বরে গুগল ১.৬৫ বিলিয়ন ডলার এর বিনিময়ে ইউটিউব কিনে নেয়।

 YouTube Homepage
YouTube Homepage

এই ওয়েবসাইটের ইন্টারফেস, ৭৬ ভাষা সংস্করণের মধ্যে উপলব্ধ রয়েছে সেই সঙ্গে আমহারী, আলবেনীয়, আর্মেনীয়, উজবেকীয়, কিরগিজ, খমের, ফার্সি, বর্মী, বাংলা, মঙ্গোলীয়, ও লাও স্থানীয় চ্যানেল সংস্করণ ধর্ম ধরে টানবে না। ইউটিউবে অ্যাক্সেস তুরস্ক মধ্যে ২০০৮ এবং ২০১০ এর মধ্যে ভিডিও পোস্টিং নিয়ে বিতর্ক নিম্নলিখিত মোস্তফা কামাল আতাতুর্ক এবং মুসলমানদের জন্যে কিছু উপাদান আক্রমণাত্মক অপমানজনক অবরুদ্ধ ছিল, বলিয়া গণ্য। ২০১২ সালের অক্টোবর, ইউটিউব এর একটি স্থানীয় সংস্করণ চালু করা হয় তুরস্ক, ডোমেইন সঙ্গে। স্থানীয় সংস্করণ তুর্কি আইন অন্তর্ভুক্ত বিষয়বস্তু প্রবিধান সাপেক্ষে। এই চ্যানেল, এ প্রতি মাসে প্রায় ১ বিলিয়ন এর বেশি এক্টিভ ইউজার ভিজিট করেন।

২০০৯ সালে মার্চ, ইউটিউব এবং গান জন্য ব্রিটিশ রয়্যালটি সংগ্রহ সংস্থা পিআরএস মধ্যে বিরোধের প্রিমিয়াম সঙ্গীত ভিডিও যুক্তরাজ্য এ ইউটিউব ব্যবহারকারীর জন্য অবরোধ করা হয়। ইউটিউব এ আপলোড করা প্রথম ভিডিও টি হচ্ছে “Me at the zoo”। ২৩শে এপ্রিল, ২০০৫ এ রাত ৮.২৭ মিনিট এ আপলোড করা হয়। ভিডিওটিতে ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা ‘জাওয়েদ করিম’ কে চিড়িয়াখানাতে ঘুরতে দেখা যায়। ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা হয়েছে দক্ষিণ কোরিয়ার গায়ক ‘PSY’ এর ‘Gangnam Style’ ভিডিওটি। এটি বর্তমানে প্রায় ৪.৭ বিলিয়ন এরও বেশি বার দেখা হয়েছে। প্রতি মিনিটে ইউটিউবে প্রায় ৪০০ ঘন্টার ভিডিও আপলোড করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *