BSNL New Plans with Unlimited Calls, Video Calls and TV

BSNL: বিএসএনএলের এক কানেকশনেই টিভি-ভিডিও কল

গ্যাজেট

দিন দিন বেড়েছে তাদের গ্রাহক – আর পাল্লা দিয়ে কমেছে বিএসএনএলের (BSNL) গ্রাহক। লোকসানের মাত্রা বেড়েছে সহ্যের বাইরে। তাই শুরু হয়েছে অস্তিত্বের লড়াই।

অনেকদিন ধরেই সমস্যার মধ্যে আছে বিএসএনএল। বাজারে অনেক প্রতিদ্বন্দ্বী তার। তারা প্রত্যেকেই আধুনিকতার পসরা নিয়ে মানুষের কাছে সুলভে পৌঁছে গেছে। দিন দিন বেড়েছে তাদের গ্রাহক – আর পাল্লা দিয়ে কমেছে বিএসএনএলের (BSNL) গ্রাহক। লোকসানের মাত্রা বেড়েছে সহ্যের বাইরে। তাই শুরু হয়েছে অস্তিত্বের লড়াই। বাজারে টিকে থাকতে বেশ কিছু নতুন বিষয় আনতে চাইছে বিএসএনএল। তাই লাভের মুখ দেখতে একাধিক সিদ্ধান্ত নিল সংশ্লিষ্ট রাষ্ট্রায়ত্ত সংস্থা। কমানো হচ্ছে বেশ কিছু কর্মীসংখ্যা। গ্রাহক সুবিধায় নিয়ে আসা হচ্ছে একগুচ্ছ আকর্ষণীয় অফার।

ক্যালকাটা টেলিফোনসের চিফ জেনারেল ম্যানেজার জানিয়েছেন, গ্রাহক চাহিদার কথা মাথায় রেখে ইন্টারনেটের গতি আরও বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ বাড়িতে টিভি, ভিডিও কল সহ গুচ্ছ পরিষেবা এক রিচার্জের মাধ্যমে আনার বিষয়েও সিদ্ধান্ত দ্রুত কার্যকর করা হবে৷ এর জন্য ‘ভারত ফাইবার’ লাইন পাতা হয়েছে বিভিন্ন শহরে। আমাদের কলকাতা এই বিষয়ে অনেকটা এগিয়েছে। খুব শিগগিরিই শুরু হবে বাড়ি বাড়ি টিভি সংযোগ পৌঁছনোর কাজ। ফলে গ্রাহকরা একলাফে অনেকটাই সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।

কলকাতায় এখন বিএসএনএলের ৪.৫ লক্ষ ল্যান্ড ফোন চলছে। মহানগরে সরকরি সংস্থার মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১৬ লক্ষ। গত অর্থবর্ষে সংস্থার আয় হয়েছিল ৪৩০ কোটি টাকা। কিন্তু খরচ হয়েছে ৯০০ কোটি টাকা। ট্রাই জানিয়েছে, অন্য টেলিকম সংস্থার তুলনায় বিএসএনএলের কল ড্রপের প্রবণতা কম ৷ থ্রি জি পরিষেবার ক্ষেত্রেও ইন্টারনেটের গতি বেশ ভালো ৷ আশা করা যায় কিছুদিনের মধ্যেই চালু হবে ফোর জি পরিষেবা ৷ ফোর জির পরিষেবা দিতে ১ হাজার ৯০০টি টাওয়ার তৈরিও সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে৷ আগামী বছর মার্চ নাগাদ ফোর জি চালু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *