Facebook banned for Indian personnel and ex servicemen

আধাসামরিক বাহিনী ও অবসরপ্রাপ্তদেরও Facebook banned

গ্যাজেট

এবার আধাসামরিক বাহিনীতেও ফেসবুক ব্যবহার নিষিদ্ধ (Facebook banned) করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এর সাথে অবরসপ্রাপ্ত সেনা কর্মীরা ফেসবুক ব্যবহার …

নিজস্ব সংবাদদাতা: কোমর বেঁধে নেমেছে দেশের স্বরাষ্ট্রমন্ত্রক। সোশ্যাল মিডিয়াতে দেশের সেনাবাহিনীর প্রবেশ নিষিদ্ধ করতে চাইছে। এই সূত্র ধরেই দেশের নানা বিপদ ত্বরান্বিত হতে পারে। সামনে ঝোলানো থাকে অর্থের ঝুলি। প্রয়োজন বুঝে ভারতবর্ষে আগেই ৫৯টি চীন দেশের অ্যাপ নিষিদ্ধ হয়েছে। একই সাথে সেনাবাহিনীতে নিষিদ্ধ করা হয়েছে সোশ্যাল মিডিয়া ব্যবহার । এখানেই থামা হচ্ছে না। এবার আধাসামরিক বাহিনীতেও ফেসবুক ব্যবহার নিষিদ্ধ (Facebook banned) করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

[ আরও পড়ুন ] ইজরায়েল থেকে স্পাইক অ্যান্টি ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

এর সাথে অবরসপ্রাপ্ত সেনা কর্মীরা ফেসবুক ব্যবহার করতে পারবেন না। কারণ, এনারা সকলেই দেশের তিন বিভাগের সেনা বাহিনীর কাছাকাছি থাকেন। দেশের গোপন খবর পাওয়া ও ছড়িয়ে দেওয়া অনেক সহজ। দেশের আধাসামরিক বাহিনী সিআরপিএফ, আইটিবিপি, বিএসএফ, সিআইএসএফ এবং এনএসজিকে এই নির্দেশ পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষাণ রেড্ডির নির্দেশ পাওয়ার পরে মন্ত্রক সব বাহিনীকে এই নির্দেশ পাঠিয়েছে।

[ আরও পড়ুন ] সেনা ৭২০০০ সিগ-৭১৬ অ্যাসাল্ট রাইফেল কিনছে

জানা যাচ্ছে, আগামী ১৫ই জুলাইয়ের মধ্যে সকলের কাছে এই নির্দেশ পৌঁছে যাবে। শুধু সোশ্যাল মিডিয়া অ্যাপই নয়, একই সাথে নিষেধাজ্ঞা জারি হয়েছে, ই-কমার্স ও ডেটিং সাইটের কয়েকটি অ্যাপ। আগামী ১৫ই জুলাইয়ের মধ্যে ওই সব পেশার সাথে জড়িয়ে থাকা মানুষদের মোবাইল থেকে ওই অ্যাপগুলি ডিলিট করতে হবে।

সরকারি এই নির্দেশ অমান্য করলে কড়া শাস্তির সম্মুখীন হতে হবে। অন ডিউটি অথবা অফ ডিউটি কোনও সময়েই এই অ্যাপগুলির ব্যবহার করতে পারবেন না সকল ভারতীয় সেনারা। নিরাপত্তার কারণে ৫জি নেটওয়ার্কের ক্ষেত্রে চীনের প্রযুক্তি ব্যবহার নিষিদ্ধ করেছে আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *