Indian army banned 89 mobile apps for their personnel including facebook and instagram

সেনাবাহিনীর ফোনে ফেসবুক, ইনস্টাগ্রাম-সহ ৮৯টি অ্যাপ বাতিল

গ্যাজেট

সহজেই দেশকে বিপন্ন করতে পারে। মোবাইল ফোনের অ্যাপের (Banned 89 apps) আড়ালে থাকে হানি ট্র্যাপের ফাঁদ। সেই পথ দিয়ে দেশের বহু গোপন …

নিজস্ব সংবাদদাতা: ভারতীয় সেনা দপ্তর একটা সাহসী ও সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে। দেশের নিরাপত্তাকে মজবুত রাখে সেনাবাহিনী। সুবিশাল দেশের সকল প্রান্তে ছড়িয়ে আছে সদা জাগ্রত সেনাদল। কিন্তু তাদের জন্য ফেলা হয় একাধিক ফাঁদ। যা সহজেই দেশকে বিপন্ন করতে পারে। মোবাইল ফোনের অ্যাপের (Banned 89 apps) আড়ালে থাকে হানি ট্র্যাপের ফাঁদ। সেই পথ দিয়ে দেশের বহু গোপন তথ্য ফাঁস হয়ে যাচ্ছে।

[ আরও পড়ুন ] বিয়ে থেকে পিন্ডদান সবই এখন অনলাইনে

পাচার হয়ে যাচ্ছে সেনার গোপন তথ্য। এবার এক লহমায় ৮৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারতীয় সেনা। কয়েকদিন আগেই চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। ভারতীয় সেনার তরফে নিষিদ্ধ করা অ্যাপের তালিকায় ওই ৫৯টি অ্যাপ ছাড়া আছে জনপ্রিয় সোশ্যাল অ্যাপ। সরকারি এই নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ১৫ই জুলাইয়ের মধ্যে ওই ৮৯টি অ্যাপ থেকে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরতদের অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে।

Indian army banned 89 mobile apps for their personnel including facebook and instagram
Indian army banned 89 mobile apps for their personnel including facebook and instagram

ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, টিন্ডার, শেয়ার চ্যাট-সহ মেসেজিং অ্যাপ, ভিডিও অ্যাপ বা কনটেন্ট শেয়ারিং অ্যাপে অ্যাকাউন্ট থাকলে সেগুলো দ্রুত বাতিল করতে বলা হয়েছে। দেশের সেনা সূত্রে বলা হয়েছে, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপে দেশের ও ব্যক্তিগত তথ্যের উপর নজর রাখা হয়।

[ আরও পড়ুন ] Microsoft Video Conference: ভিডিয়ো কনফারেন্সে একসাথে ২৫০ জন

প্রতিবেশী চীন ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলি, ভারতের সেনা জওয়ানদের ফাঁদে ফেলার চেষ্টা করছে। এর সবচেয়ে সহজ ও সুচারু মাধ্যম এই সোশ্যাল মিডিয়া। এই পথেই হানিট্র্যাপ তৈরি করছে বিপক্ষের দেশগুলি। একবার সেই ভুল পথে গেলেই দেশ চরম বিপদে পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *