Indian govt blocked 59 Chinese apps in India including TikTok and UC Browser

চীন দ্বন্দ্ব ডিজিট্যালে !!! টিকটক-সহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ

গ্যাজেট

টিকটক, জেনডার, শেয়ার ইট, ইউসি ব্রাউজার, হ্যালো, উইচ্যাট সহ ৫৯টি চীনের অ্যাপকে (Chinese apps) নিষিদ্ধ ঘোষণা করেছে মোদী সরকার।

নিজস্ব সংবাদদাতা: সীমান্তের আগ্রাসনের প্রত্যুত্তরে চীনের উপর কার্যত ‘ডিজিটাল দ্বন্দ্ব’ ঘোষণা করলো কেন্দ্র। টিকটক, জেনডার, শেয়ার ইট, ইউসি ব্রাউজার, হ্যালো, উইচ্যাট সহ ৫৯টি চীনের অ্যাপকে (Chinese apps) নিষিদ্ধ ঘোষণা করেছে মোদী সরকার। দু’দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের কারণে গোটা দেশে উত্তেজনা বাড়তে থাকে।

দেশ জুড়ে চীনের পণ্য বয়কটের ডাক উঠেছে। দেশের তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা গুরুত্বপূর্ণ। এর সাথে সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে আইনের ৬৯ক ধারায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Indian govt blocked 59 Chinese apps in India including TikTok and UC Browser
Indian govt blocked 59 Chinese apps in India including TikTok and UC Browser

তবে নিষিদ্ধ ঘোষণা করা সেই অ্যাপের মধ্যে আছে উইবো অ্যাপ। এই অ্যাপে অ্যাকাউন্ট ছিল দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ভারতে যেমন টুইটারের ব্যাপকতা, ঠিক তেমন উইবো-র জনপ্রিয়তা তুঙ্গে চীন দেশে। এই উইবো-তে ভেরিফায়েড অ্যাকাউন্ট ছিল মাননীয় মোদীর। তিনি সেদেশের মানুষদের সঙ্গে জনসংযোগ বাড়াতে এই উইবো-তে যোগ দেন। যোগ দেওয়ার পর সেখানে পাল্লা দিয়ে বাড়তে থাকে মোদীর ফ্যান-ফলোয়িং। চীনা অ্যাপে মোদীর ফলোয়ার্সের সংখ্যা এখন ২ লাখ ৪০ হাজার।

[ আরও পড়ুন ] Microsoft Video Conference: ভিডিয়ো কনফারেন্সে একসাথে ২৫০ জন

সীমান্তে ২০ জন জওয়ান শহিদ হওয়ার পর বিদেশমন্ত্রকের বিবৃতি ও প্রধানমন্ত্রীর বক্তব্য মুছে দেওয়া হয় ওই অ্যাপ থেকে। হিংসামূলক ও নিয়ম লঙ্ঘন অজুহাতে পোস্টগুলি ডিলিট করা হয়। ভারতীয় গোয়েন্দারা জানাচ্ছেন, অ্য়ান্ড্রয়েড ও আইওএস প্ল্য়াটফর্মে মোবাইল অ্য়াপকে অপব্য়বহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘন করা হচ্ছে।

[ আরও পড়ুন ] বিয়ে থেকে পিন্ডদান সবই এখন অনলাইনে

সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হল। টিকটকের মতো জনপ্রিয় অ্যাপের বিরুদ্ধে অনেকবার অভিযোগ উঠেছে সমাজে ক্ষতিকর প্রভাব আনার। কয়েক দিনের নিষেধাজ্ঞা ছাড়া ওই অ্যাপের গায়ে হাত পড়েনি কখনও।

[ আরও পড়ুন ] BSNL Plans: ২ টাকায় রিচার্জ ও নতুন অফার বিএসএনএলে

নিষিদ্ধি অ্যাপগুলি হলো –

১. TikTok ২. Shareit ৩. Kwai ৪. UC Browser ৫. Baidu map ৬. Shein ৭. Clash of Kings ৮. DU battery saver ৯. Helo ১০. Likee ১১. YouCam makeu ১২. Mi Community ১৩. CM Browers ১৪. Virus Cleaner ১৫. APUS Browser ১৬. ROMWE ১৭. Club Factor ১৮. Newsdog ১৯. Beutry Plus ২০. WeChat ২১. UC New ২২. QQ Mail ২৩. Weib ২৪. Xender ২৫. QQ Music ২৬. QQ Newsfeed ২৭. Bigo Live ২৮. SelfieCity ২৯. Mail Master ৩০. Parallel Space ৩১. Mi Video Call — Xiaomi ৩২. WeSync ৩৩. ES File Explorer ৩৪. Viva Video — QU Video Inc ৩৫. Meitu ৩৬. Vigo Video ৩৭. New Video Status ৩৮. DU Recorde ৩৯. Vault- Hid ৪০. Cache Cleaner DU App studio ৪১. DU Cleane ৪২. DU Browse ৪৩. Hago Play With New Friends ৪৪. Cam Scanne ৪৫. Clean Master – Cheetah Mobile ৪৬. Wonder Camer ৪৭. Photo Wonde ৪৮. QQ Player ৪৯. We Mee ৫০. Sweet Selfie ৫১. Baidu Translate ৫২. Vmat ৫৩. QQ International ৫৪. QQ Security Center ৫৫. QQ Launcher ৫৬. U Video ৫৭. V fly Status Vide ৫৮. Mobile Legends ৫৯. DU Privacy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *