Microsoft History in Bengali

Microsoft History: মাইক্রোসফটের জন্মদিন

গ্যাজেট

কম্পিউটার প্লাটফর্মে মাইক্রোসফট (Microsoft History) একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে। মাইক্রোসফটের যাত্রা শুরু হয় ৪ঠা এপ্রিল ১৯৭৫ সালে। এর …

মাইক্রোসফট কর্পোরেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান। কম্পিউটার প্লাটফর্মে মাইক্রোসফট (Microsoft History) একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে। মাইক্রোসফটের যাত্রা শুরু হয় ৪ঠা এপ্রিল ১৯৭৫ সালে। এর প্রতিষ্ঠাতা বিল গেটস এবং পল এলেন। যাত্রা শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ম্যাক্সিকোর “আলবুকুয়ের্ক”-এ। “উইন্ডোজ” অপারেটিং সিস্টেম, “মাইক্রোসফট অফিস”, “এক্সবক্স”, “বিং”, “স্কাইপ”- এসব সেবা মাইক্রোসফট দিয়ে থাকে। ১৯৮০ সালে মাইক্রোসফট “আইবিএম” এর সাথে পার্টনারশিপ করে যাতে বেশিরভাগ আইবিএম-এর কম্পিউটারে মাইক্রোসফটের “অপারেটিং সিস্টেম” ব্যবহার করা হয়।

Microsoft Founder Bill Gates
Microsoft Founder Bill Gates

১৯৮৫ সালে আইবিএম কোম্পানি মাইক্রোসফটকে অনুরোধ করে তাদের নতুন কম্পিউটারের অপারেটিং সিস্টেম তৈরি করার জন্য। তারপর তৈরী হয় প্রযুক্তির এই অন্য ইতিহাস। মাইক্রোসফট সফটওয়্যারের বাজার অধিকাংশই দখল করে নেয় এই অপারেটিং সিস্টেম বিক্রির মাধ্যমে। ১৯৯০ সালের দিকে মাইক্রোসফট ৯০% বাজার দখল করতে সক্ষম হয়। ৩০-শে জুন ২০১৪-তে মাইক্রসফট-এর বৈশ্বিক আয় ছিল ৮৬.৮৩ বিলিয়ন ডলার এবং সারা বিশ্ব জুড়ে এর সাথে কর্মরত ছিল ১২৮,০৭৬ জন। এরা সারা বিশ্বজুড়ে সফটওয়্যার এর উন্নয়ন, নির্মাণ, লাইসেন্স প্রদান এবং তৈরিতে সাহায্য করে আসছেন।

মাইক্রোসফটকে বিদায় জানালেন বিল গেটস – আরও জানতে ক্লিক করুন …

২৬শে মে ১৯৯৫ -এ বিল গেটস এর “ইন্টারনেট টাইডাল ওয়েভ মেমো” অনুসরণ করে, মাইক্রোসফট তার কম্পিউটার নেটওয়ার্কিং এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব মধ্যে তার পণ্য লাইন বাড়ানোর চেষ্টা শুরু করেন। কোম্পানী ২৪শে আগস্ট ১৯৯৫ সালে উইন্ডোজ ৯৫ মুক্তি দেয়, প্রি-এমটিভ মাল্টিটাস্কিং, একটি নভেল স্টার্ট বাটন সঙ্গে একটি সম্পূর্ণ নতুন ইউজার ইন্টারফেস এবং ৩২-বিট সামঞ্জস্যের সমন্বিত; যা এনটি অনুরূপ একটি উইন৩২ এপিআই উপলব্ধ। ৩রা সেপ্টেম্বর ২০১৩ সালে, মাইক্রোসফট ৭ বিলিয়ন ডলারের বিনিময় নোকিয়ার মোবাইল ইউনিট কিনতে সম্মত হয়। এছাড়াও ২০১৩ সালে, এমি হুড মাইক্রোসফট এর সিএফও হয়ে ওঠে। ১৫ই সেপ্টেম্বর ২০১৪ সালে, মাইক্রোসফট ২.৫ বিলিয়ন ডলারের বিনিময়ে ভিডিও গেম ডেভোলাপমেন্ট সংস্থা মোজাং অর্জন করে। অত্যন্ত জনপ্রিয় সেরা মাইনক্রাফট ফ্ল্যাগশিপ গেইমের জন্য বিখ্যাত।

এবার টাকা পাঠান হোয়াটসঅ্যাপে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *