Modi govt bans 47 more Chinese apps and now focus on PUBG in India

নিষিদ্ধ আরও ৪৭ চীনা অ্যাপ – ডিজিটাল স্ট্রাইকে নজরে PUBG

গ্যাজেট

আরও একটা ডিজিটাল স্ট্রাইক চালাল নয়াদিল্লি। এবার নিষিদ্ধ ঘোষণা করা হল আরও ৪৭টি চীনা অ্যাপ (More Chinese apps) । গত মাসের শেষে টিকটক…

নিজস্ব সংবাদদাতা: চীনের সাথে ডিজিটাল যুদ্ধ চালাচ্ছে ভারত। এভাবেই হোক প্রতিবেশী এই দেশ থেকে সরে আস্তে চাইছে দ্রুত। আরও একটা ডিজিটাল স্ট্রাইক চালাল নয়াদিল্লি। এবার নিষিদ্ধ ঘোষণা করা হল আরও ৪৭টি চীনা অ্যাপ (More Chinese apps) । গত মাসের শেষে টিকটক-সহ চীনের ৫৯টি অ্যাপ ভারতে নিষিদ্ধ করা হয়েছিল। সেও সব চীনা অ্যাপ প্রস্তুতকারকদের ব্যান অর্ডার কঠোরভাবে মেনে চলতে সতর্ক করেছিল ভারত সরকার।

Modi govt bans 47 more Chinese apps and now focus on PUBG in India
Modi govt bans 47 more Chinese apps and now focus on PUBG in India

এই নির্দেশ না মানলে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে। দিনকয়েকের মধ্যে আরও ৪৭টি চীনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে। সংশ্লিষ্ট মন্ত্রকের নজরে আরও ২৭৫টি অ্যাপ আছে। এদের মধ্যে মধ্যে পাবজি, লুডোর মতো একাধিক অ্যাপ আছে। এই অ্যাপগুলোর মাধ্যমে গ্রাহকদের তথ্য বেজিংয়ে পাচার হয়ে যাচ্ছে। দেশের ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের একটি সূত্র জানাচ্ছে, যারা ব্যান হওয়া অ্যাপ চালাবে বা সক্রিয় রাখবে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

[ আরও পড়ুন ] আগামী বছরেই বাজারে সস্তায় 5G স্মার্টফোন

দেখা যাচ্ছে, ভারতে বহু অ্যাপ আছে যেগুলি অন্য দেশের সংস্থার সঙ্গে সংযুক্ত হয়ে চালনা করে বেজিং। এসবের মূল সার্ভার থাকে চীন দেশের কোনও প্রদেশে। সেই কারণেই সহজেই ব্যবহারকারীর সমস্ত তথ্য সংগ্রহ করা যায়। পাবজি চালনা করে চীনের সংস্থা টেনসেন্ট। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা ও দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই আইনের ৬৯ক ধারায় এই সিদ্ধান্ত।

[ আরও পড়ুন ] ভারতে গুগলের ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *