Online Funeral and Wedding Ceremony in India Due to COVID-19 Lockdown

Online Funeral: বিয়ে থেকে পিন্ডদান সবই এখন অনলাইনে

গ্যাজেট ভারতবর্ষ

শুধু পড়াশুনা নয়, এখন বিয়ে থেকে পরলোকের উদ্দেশ্যে পিন্ডদান সবই হচ্ছে অনলাইনে (Online Funeral) । মুম্বইয়ে নিজের বাড়িতে থাকলেন বর, আর …

নয় সুতোর পৈতে এখন করোনার দৌলতে আধুনিক হয়ে উঠেছে। জমায়েত নিষিদ্ধ, তাই পুরোহিতের বড়োই দুর্দিন। লগ্ন, তিথি, ক্ষণ বয়ে গেলেও ঘরের বাইরে যাওয়ার উপায় নেই। কিন্তু বিশ্বভুবন এখন করতলে, আর সেটাকেই গণ্ডূষ থেকে গায়েত্রী পাঠ। তাই শুধু পড়াশুনা নয়, এখন বিয়ে থেকে পরলোকের উদ্দেশ্যে পিন্ডদান সবই হচ্ছে অনলাইনে (Online Funeral) । মুম্বইয়ে নিজের বাড়িতে থাকলেন বর, আর কনে রইলেন বরেলিতে। শুভ দৃষ্টি নেই। নেট-তান্ত্রিক পুরোহিত মশাই, রায়পুর থেকে বিয়ে দিলেন। আর না খেয়ে বিয়ে অনলাইনে দেখলেন নিমন্ত্রিতরা।

গ্রামের মানুষের জন্য মোদির জোড়া অ্যাপ – আরও জানতে ক্লিক করুন …

লক ডাউনের দৌলতে, এই শহর কলকাতাতে শতাধিক শ্রাদ্ধ হয়েছে রীতিমত ভিডিও কনফারেন্সের মাধ্যমে। অনেকটাই এগিয়ে এসেছে শ্রদ্ধার শ্রাদ্ধ বাসর। সেই সুদূরে গয়ায় না গিয়েও ভিডিও কনফারেন্সে মানুষ পিন্ডদান করেছেন। মৃতের পরিবার পরিজনের শ্রাদ্ধ-শান্তি করতে পুরোহিত লাগে। শ্রাদ্ধের জন্য প্রয়োজন হয় খাট,গরু থেকে অনেক জিনিস। কিন্তু লক ডাউনে বন্ধ সব দোকান। মাস্টার-ডাক্তারদর মতো পুরোহিতরা বাড়ি যেতে চাইছে না। তাই মৃতের শ্রাদ্ধ-শান্তির ভোগান্তি থেকে রেহাই পাচ্ছেন শোকাতুর পরিবার পরিজনরা।

ব্ল্যাকবেরির হ্যাকিং তথ্য ফাঁস ! – আরও জানতে ক্লিক করুন …

মুম্বাইতে বিয়ের ব্যবস্থা করার দায়িত্বে ছিল শাদি ডট কম নামের এক কোম্পানি। কোম্পানির মালিক অমুপম মিত্তল বলেন, লকডাউনের একটা প্রভাব পড়েছে বিয়েতে। এদেশে বিয়ে মানেই একটা উৎসব। নিজের সাধ্যের বাইরে গিয়ে ছেলে-মেয়ের বিয়েতে ধুমধাম করলেও বর্তমানে সব বন্ধ। তাই অনলাইনেই বিয়ের বন্দোবস্ত কড়া হচ্ছে। আগামী দিনে এই অনলাইনে বিয়ে নতুন ট্রেন্ড হয়ে উঠতে পারে। কারণ, এতে খরচ ও ঝামেলা অনেক কম। প্রজাপতি আর ওং গঙ্গা এবার একেবারেই মহাশূন্যে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *