PM Modi Announces New Govt Apps for Rural Areas and Panchayets

New Govt Apps: গ্রামের মানুষের জন্য মোদির জোড়া অ্যাপ

গ্যাজেট

গ্রাম পঞ্চায়েতের জন্য তৈরি অ্যাপ (New Govt Apps) দুটি হল ই-গ্রাম স্বরাজ ও পঞ্চায়েতী রাজ অ্যাপ এবং স্বামীত্ব যোজনা। যেভাবেই হোক দেশবাসীকে …

যেভাবেই হোক দেশবাসীকে স্বস্তি দেওয়াই এখন কেন্দ্রীয় সরকারের প্রধান বিষয়। রোগের হাত থেকে বাঁচার সাথে, প্রতিটি নাগরিকের মুখে খাবার তুলে দেওয়ার নিশ্চয়তা দিতে হবে। গ্রাম বাঁচলেই দেশ টিকে থাকবে। সেই কারণেই প্রধানমন্ত্রী, গ্রামবাসীদের দিকে বেশি নজর দিয়েছেন। আজ শুক্রবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চায়েত প্রধানদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি নতুন দুটি অ্যাপের কথা জানান। গ্রাম পঞ্চায়েতের জন্য তৈরি অ্যাপ (New Govt Apps) দুটি হল ই-গ্রাম স্বরাজ ও পঞ্চায়েতী রাজ অ্যাপ এবং স্বামীত্ব যোজনা।

E-Gram Swaraj App
E-Gram Swaraj App

জুম অ্যাপ ব্যবহারে সতর্কতা ! – আরও জানতে ক্লিক করুন …

প্রথমটি ই-গ্রাম স্বরাজ অ্যাপ হলো, দেশের গ্রামীণ জনতার জন্য এক জানালা অ্যাপ। ভারতের পঞ্চায়েতগুলির যাবতীয় তথ্য এই অ্যাপে সযত্নে সাজানো থাকবে। দেশের গ্রামের যাবতীয় উন্নয়নের তথ্য থাকবে এই অ্যাপে। আর এই অ্যাপের মাধ্যমে পঞ্চায়েতগুলির কাজের দক্ষতা আগামীতে আরও বাড়বে। দ্বিতীয় স্বামীত্ব যোজনা হলো, গ্রামের সম্পত্তি মালিকানাগত বিবাদ মেটাতে স্বামীত্ব যোজনা কাজ করবে। নতুনত্বের এই স্বামীত্ব যোজনায় ড্রোনের মাধ্যমে সকল বৈধ গ্রামবাসীদের সম্পত্তির ম্যাপিং হবে। জিপিএস-এ ম্যাপিংয়ে সম্পত্তির খতিয়ান তৈরি করা হবে। এতে সম্পত্তির মালিকানা নির্ধারণ করা হবে আর মালিকানা পাবেন গ্রামের নাগরিকরা।

মৃত্যু হতেই এশিয়ার বৃহত্তম “সবজি মাণ্ডি” বন্ধ – আরও জানতে ক্লিক করুন …

এর পাশাপাশি প্রধানমন্ত্রী ‘আরোগ্য সেতু’ অ্যাপ ব্যবহারের উপরেও জোর দেন। তিনি জানান, দেশের প্রতিটি গ্রামে সকলের মোবাইল ফোনে এই অ্যাপ যাতে থাকে সেটা নিশ্চিত করতে হবে। এটাই আগামীতে সকলের ‘বডি গার্ড’ হিসেবে কাজ করবে। বিভিন্ন রাজ্যে আটকে থাকা গ্রামের শ্রমিকদের সঙ্গে পঞ্চায়েত প্রধানদের নিয়মিত যোগাযোগ রাখতে বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, সঙ্কটেই জাতির প্রকৃত পরীক্ষা। এটাই করোনার শিক্ষা। জেলা থেকে গ্রামস্তর পর্যন্ত আত্মনির্ভর হতে হবে। দেশকে আত্মনির্ভর করতে শহর আর গ্রামের দূরত্ব কমাতে হবে। দেশের ১ লাখ গ্রামে এখন ব্রডব্যান্ড। গ্রামের মানুষদের হাতে এখন সুলভের স্মার্টফোন।

ব্ল্যাকবেরির হ্যাকিং তথ্য ফাঁস ! – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *