RBI Imposed New Rules for Debit & Credit Cards

Debit & Credit Cards: ডেবিট-ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম

গ্যাজেট

ব্যাঙ্ক জালিয়াতির পরে এবার ডেবিট ও ক্রেডিট কার্ড (Debit & Credit Cards) ব্যবহারের নতুন নিয়ম চালু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন নিয়ম অনুযায়ী …

ব্যাঙ্ক জালিয়াতির পরে এবার ডেবিট ও ক্রেডিট কার্ড (Debit & Credit Cards) ব্যবহারের নতুন নিয়ম চালু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন নিয়ম অনুযায়ী নতুন কার্ড শুধু দেশের এটিএম ও পয়েন্ট অব সেলেই ব্যবহার করা যাবে ৷ আজ সোমবার থেকেই চালু হচ্ছে ওই কার্ড ব্যবহারের নতুন পদ্ধতি। যেখানে গ্রাহক চাইলে কোথায় ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করবেন, সেই সুবিধা চালু বা বন্ধের (সুইচ-অন সুইচ-অফ) সিদ্ধান্ত নিতে পারবেন নিজেই। গ্রাহকদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই নিয়ম চালু করা হচ্ছে বলে জানিয়ে আরবিআই বলেছে, এখন থেকে কোনও ডেবিট বা ক্রেডিট কার্ড ইস্যু করা হলে বা রিইস্যু করা হলে তাতে গ্রাহককে পরিষেবা বেছে নেওয়ার সুযোগ দিতে হবে।

Point of Sale Machine in Action
Point of Sale Machine in Action

দেশের শীর্ষ ব্যাঙ্কের বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৬ মার্চ থেকে নতুন কার্ড বা নতুন করে ইস্যু করা কার্ডগুলি শুধুমাত্র ভারতের এটিএম এবং পয়েন্ট অব সেলে (PoS) ব্যবহারের সুবিধা চালু থাকবে। তথ্য শেয়ার করা যাবে না অন্যদের সঙ্গে। এ ক্ষেত্রে কোনও গ্রাহক যদি অনলাইনে (দেশে-বিদেশে), বিদেশে উপস্থিত থেকে এবং কনট্যাক্টলেস (না-ছুঁইয়ে) ব্যবস্থায় ওই কার্ড ব্যবহার করতে চাইলে ব্যাঙ্কের কাছে আলাদা করে আবেদন করতে হবে। কোন কার্ড গ্রাহক কতক্ষণ চালু রাখতে চান, কখন বন্ধ করতে চান তা ঠিক করতে পারবে গ্রাহক৷ সেক্ষেত্রে ব্যঙ্ক ব্যবস্থা নেবে৷ কোন ক্ষেত্রে (এটিএম, নেট, দেশ-বিদেশে, পিওএস বা কনট্যাক্টলেস) কার্ডে কত টাকা পর্যন্ত লেনদেন করা যাবে অথবা সেটি কখন চালু বা বন্ধ করা যাবে, গ্রাহক যাতে সহজে সেই সিদ্ধান্ত পারেন, সে জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে ব্যাঙ্কগুলিকে।

ইয়েস ব্যাংক মামলায় অনিল আম্বানিকে তলব – আরও জানতে ক্লিক করুন …

সে ক্ষেত্রে দিন-রাত চব্বিশ ঘণ্টা মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ), নেট ব্যাঙ্কিং, এটিএম, ইন্টার-অ্যাক্টিভ ভয়েস রেসপন্সের (আইভিআর) সুবিধা রাখতে হবে তাদের। পাশাপাশি, ব্যাঙ্কের শাখা বা অফিসেও এই সুবিধা দেওয়া হতে পারে। কার্ডের ধরনে কোনও বদল হলে এসএমএস, ই-মেলের মাধ্যমে তা গ্রাহককে জানাতে হবে। কার্ডের ধরনে কোনও বদল হলে এসএমএস, ই-মেলের মাধ্যমে তা গ্রাহককে জানাতে হবে। তবে প্রিপেড গিফ্ট কার্ড বা যাতায়াতের জন্য কার্ড ব্যবহারের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

এপ্রিলে মিশে যাচ্ছে ১০টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *