RBI on Any Desk App Usage Warning

RBI on Any Desk App: রিজার্ভ ব্যাংক দেশবাসীকে সতর্ক করল

গ্যাজেট

এই সতর্কবার্তায় রিজার্ভ ব্যাঙ্ক (RBI on Any Desk App) দেশবাসীকে স্মার্ট ফোনে ‘এনি ডেস্ক’-এর মতো অ্যাপ ডাউনলোড করতে নিষেধ করেছে।

ব্যাংকে থাকা টাকার নিরাপত্তা ক্রমশ বিপন্ন হচ্ছে। কিছুতেই ব্যাংকের ভান্ডারের জানলা-দরজা আটকে রাখা যাচ্ছে না। একটি অনলাইন সংস্থার নাম ব্যবহার করে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে দেড় লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। শহরে এরকম ঘটনা হামেশাই ঘটে বলে প্রথমে কেউ বিষয়টাকে গুরুত্ব দেননি। তবে তদন্ত শুরুর পর ঘটনাটির গভীরে ঢুকে অবাক পুলিশের গোয়েন্দারা। এনি ডেস্ক’ অ্যাপ নিয়ে সম্প্রতি দেশবাসীকে সতর্ক করল রিজার্ভ ব্যাঙ্ক (RBI on Any Desk App)। এই সতর্কবার্তায় রিজার্ভ ব্যাঙ্ক দেশবাসীকে স্মার্ট ফোনে ‘এনি ডেস্ক’-এর মতো অ্যাপ ডাউনলোড করতে নিষেধ করেছে। এই অ্যাপকে কাজে লাগিয়ে ঝাড়খণ্ডের জামতাড়া গ্যাং সহ গোটা দেশের এটিএম জালিয়াতরা একাধিক গ্রাহকের টাকা আত্মসাৎ করেছে।

যাঁরা অনলাইন ব্যাংকিংয়ে অভ্যস্ত তাঁদের কাছে ‘ওটিপি’ বা ওয়ান টাইম পাসওয়ার্ড শব্দটি খুব চেনা। ভুলবশত ওটিপি নম্বরটি দেওয়ার পর অ্যাকাউন্ট থেকে মোটা টাকা হাতিয়ে নিয়েছে জালিয়াতরা। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের সতর্কবার্তা আমজনতার হাতে আসার আগেই কলকাতা শহরে ‘এনি ডেস্ক’ ব্যাঙ্ক জালিয়াতির শিকার হয়েছেন একজন বিশিষ্ট চিকিৎসক। তাঁর চোট গিয়েছে ৪০ হাজার টাকা। এই অভিনব ‘এনি ডেস্ক’ ব্যাঙ্ক জালিয়াতির ঘটনাটি ঘটেছে শহরের প্রগতি ময়দান থানা এলাকায়। কলকাতায় এটাই প্রথম অপরাধ বলে স্বীকার করছে লালবাজার। এটিএম জালিয়াতরা এই পুরনো কৌশল ছেড়ে হাইটেক ‘এনি ডেস্ক’ জালিয়াতির পথ বেছে নিয়েছে।

শহরের গোয়েন্দারা জানান, আর পাঁচটি অ্যাপের মতো গুগল প্লে স্টোরে মিলবে এই অ্যাপ। স্মার্ট ফোনে এই অ্যাপ ডাউনলোড করা হলে, এর সাহায্যে দুষ্কৃতীরা মোবাইলে থাকা একজন গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ সব গোপন তথ্য চুরি করতে পারে। ওই চিকিৎসকের ক্ষেত্রে এর মাধ্যমে কীভাবে জালিয়াতি হয়েছিল? গোয়েন্দারা বলছেন, ওই চিকিৎসক প্রথমে তাঁর স্মার্ট ফোনে ‘এনি ডেস্ক’ ডাউনলোড করেন। তারপর তাঁর ডেবিট কার্ড ব্যবহার করে তিনি এক টাকা মেটান। চিকিৎসকের ডেবিট কার্ডের নম্বর, সিভিভি নম্বর, পিন দুষ্কৃতীদের হাতে চলে যায়। তাই জনগণকে সাবধান করতে পুলিশ জানিয়েছে, কোনও সংস্থার নাম নিয়ে ফোন করে কোনও লিংক পাঠালে তা কোনভাবেই ডাউনলোড করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *