US Govt will ban Chinese app TikTok

টিকটিক আমেরিকাতে নিষিদ্ধ হতে চলেছে, দীর্ঘ অভিযোগ

গ্যাজেট

ভারতের পর আমেরিকা এই চীনা অ্যাপ (Chinese app TikTok) নিষিদ্ধ করতে চলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন, শনিবারের …

নিজস্ব সংবাদদাতা: চীনা টিকটকের লেজ ক্রমশ কাটা পড়ছে। বিশ্ব ব্যাপী বিপণন বাধ সাজছে। ভারতের পর আমেরিকা এই চীনা অ্যাপ (Chinese app TikTok) নিষিদ্ধ করতে চলেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন, শনিবারের মধ্যেই তিনি টিকটিককে নিষিদ্ধ করতে চলেছেন ৷ আমেরিকায় টিকটক-কে ব্যান করতে চলেছে। জরুরিভিত্তিতে এগজিকিউটিভ অর্ডার পাশ করা হবে ৷

ট্রাম্পের হাতে সে ক্ষমতা আছে ৷ মার্কিন প্রশাসনের দীর্ঘ দিনের অভিযোগ, এই টিকটক-এর মতো চীনের আ্যাপ ঘুরপথে নজরদারিচালাচ্ছে আমেরিকার নাগরিকদের উপর।

US Govt will ban Chinese app TikTok
US Govt will ban Chinese app TikTok

তবে আমেরিকায় নিষিদ্ধ হলেও মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপটির মালিকানা কিনে নিতে আগ্রহ দেখিয়েছে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট (Microsoft) । তারা সম্প্রতি টিকটক কর্তৃপক্ষের সঙ্গে কথা শুরু করেছে। এই চুক্তিটি হলে লোকসানের হাত থেকে রেহাই পাবে চীনা সংস্থা বাইটডান্স। অ্যাপটিকে হাতিয়ার করে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনেও বেজিং হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে দাবি করেছে মার্কিন গোয়েন্দাদপ্তর।

[ আরও পড়ুন ] নিষিদ্ধ আরও ৪৭ চীনা অ্যাপ – ডিজিটাল স্ট্রাইকে নজরে PUBG

আসলে এইমুহূর্তে আমেরিকাতে দারুন জনপ্রিয় এই ভিডিয়ো প্ল্যাটফর্ম টিকটক। এটি নিয়ে দীর্ঘ দিন ধরে আপত্তি তুলছে মার্কিন প্রশাসন ও রাজনীতিবিদদের একাংশ। এই আবহেই অবশ্য আমেরিকায় টিকটকের ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্ন চিহ্ন ফেলে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা মাইক্রোসফট টিকটিক কর্তৃপক্ষের কাছে কয়েক হাজার কোটি টাকায় অ্যাপটি কেনার আগ্রহ দেখায়। শোনা যাচ্ছে, আমেরিকার সরকার নাকি চাইছিল, বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত মাইক্রোসফটের কাছে পৌঁছাক। বাকিটা সময় বলবে।

[ আরও পড়ুন ] আগামী বছরেই বাজারে সস্তায় 5G স্মার্টফোন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *