Eminent Bengali actor Monu Mukherjee passed away

অভিনেতা মনু মুখোপাধ্যায় – আবার এক নক্ষত্র পতন !!!

ইতিহাস

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। আজ রবিবার নিজের বাড়িতেই ৯.৩৫ মিনিটে তিনি (Monu Mukherjee) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

নিজস্ব সংবাদদাতা: বাংলা পর্দার আর এক নক্ষত্রের জীবনবসান হলো। প্রখ্যাত অভিনেতা মনু মুখাপাধ্যায় পরলোক গমন করেছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পরেই আবার এক মৃত্যুশোক। শূন্যতা তৈরী হলো চলচ্চিত্র জগতে। বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় পাড়ি দিলেন না ফেরার দেশে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। আজ রবিবার নিজের বাড়িতেই ৯.৩৫ মিনিটে তিনি (Monu Mukherjee) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বেশ কয়েক বছর ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। কোমরের সমস্যার কারণে শেষ চার বছর সম্পূর্ণ ভাবে শয্যাশায়ী ছিলেন। এর সাথে ছিল হৃদযন্ত্রের সমস্যা।

Eminent Bengali actor Monu Mukherjee passed away
Eminent Bengali actor Monu Mukherjee passed away

মঞ্চ থেকে দূরদর্শন ও সোনালি পর্দা, সবক্ষেত্রেই জীবনের শেষবেলা পর্যন্ত তিনি কাজ করে গিয়েছেন। ১৯৩০ সালের ১লা মার্চ কলকাতার টালাতে জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। তাঁর বাবা ছিলেন অমরেন্দ্র মুখোপাধ্যায়। অমরেন্দ্র মুখোপাধ্যায় ক্যালকাটা থিয়েটারের সঙ্গে অভিনয়ে যুক্ত ছিলেন। প্রথমে তিনি থিয়েটারের দুনিয়ায় পা দিয়েছিলেন। প্রম্পটার হিসেবে তিনি কাজ করতেন । সময়ের সাথে সাথে তিনি মঞ্চের মাঝে অভিনয়ের কাজ শুরু করেন। প্রথম উল্লেখযোগ্য অভিনয় ‘ক্ষুধা’ নাটকে। প্রথম ছবি ১৯৫৯ সালে, মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’। তবে তার জীবনের সব থেকে গুরুত্বপূর্ণ ছবি হয়তো ‘জয় বাবা ফেলুনাথ’।

[ আরও পড়ুন ] Bishnu Dey: বাংলা সাহিত্যের কিংবদন্তি কবি বিষ্ণু দে

ছয়ের দশকে সুজাতা সদন, মিনার্ভা, বিশ্বনাথ মহল, রং মহল, স্টার থিয়েটারে কাজ করেছেন। মৃগয়া, জয়বাবা ফেলুনাথ, ‘গণদেবতা’, ‘অশনি সংকেত’, ‘শ্বেত পাথরের থালা’, ‘পাতালঘর’, ‘বাকিটা ব্যক্তিগত’ ‘গণশত্রু ছাড়া সাহেব;, প্রতিদান-সহ একাধিক জনপ্রিয় বাংলা ছবিতে তিনি অভিনয় করেছেন। একই সাথে ছোট পর্দাতেও নিয়মিত দেখা গিয়েছে এই প্রবীণ অভিনেতাকে। এই অভিনেতাকে, ২০১৫ সালে টেলি সম্মান পুরস্কার অনুষ্ঠানে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দিয়ে সম্মানিত করা হয়েছিল। আজই দক্ষিণ কলকাতার কেওড়াতলা শ্মশানে এই অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *