A 2500 year old coffin found on the banks of the river Nile

নীল নদের তীরে ২৫০০ বছরের পুরোনো অক্ষত কফিন

ইতিহাস

এবার মিশরে নীল নদের তীরে সন্ধান মিলেছে আড়াই হাজার বছর পুরোনো বেশ কিছু কফিনের (2500 year old coffin) । প্রত্যেকগুলি একেবারেই অক্ষত।

নিজস্ব সংবাদদাতা: মিশরের সাথে জড়িয়ে আছে পিরামিড ও কফিনের ইতিহাস। প্রত্যেক বছর বহু মানুষ সেখানে যায়, শুধু কাছ থেকে তা দেখার জন্য। এবার মিশরে নীল নদের তীরে সন্ধান মিলেছে আড়াই হাজার বছর পুরোনো বেশ কিছু কফিনের (2500 year old coffin) । প্রত্যেকগুলি একেবারেই অক্ষত। মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রী খালেদ আল আনানি এই তথ্য জানিয়েছেন। নীল নদের তীরে গিজা শহরের সাকারা নেক্রোপলিস এলাকায় একটি প্রত্নতাত্ত্বিক সাইট থেকে এই কফিন উদ্ধার হয়। ১১ মিটার গভীর সুরক্ষিত খাদের ভেতরে ১৩টির বেশি কফিনের সংগ্রহ উদ্ধার হয়।

A 2500 year old coffin found on the banks of the river Nile
A 2500 year old coffin found on the banks of the river Nile

মন্ত্রী খালেদ আল আনানি জানান, ‘আসাসিফ সমাধিস্থলে আবিষ্কারের পর এটাই বেশি সংখ্যক কফিনের সন্ধানের ঘটনা।’ ২০১৯ সালের অক্টোবরে লাক্সার প্রদেশে আসাসিফ সমাধিস্থলে ৩০টি প্রাচীন কফিন আবিষ্কৃত হয়। সাকারায় খননকাজে প্রত্নতাত্ত্বিক মিশনের সদস্য মোস্তাফা ওয়াজিরি জানান, ‘সাকারায় আবিষ্কৃত বর্ণিল কাঠের কফিনগুলো একটি অমূল্য ও দুর্দান্ত সংগ্রহ। আড়াই হাজার বছর পেরিয়ে যাওয়ার পরেও এগুলোর রং এবং শিলালিপি এখনো বেশ ভাল অবস্থানে আছে।’

[ আরো পড়ুন ] গান্ধীর গোল্ড প্লেটেড চশমা মিলল ১০০ বছর পরে!

গত বছর মিশরের দক্ষিণাঞ্চলীয় লুক্সর শহরে শতাব্দীর সবচেয়ে বড় কফিন আবিষ্কার করে মিশরের প্রত্নতত্ত্ববিদরা। লুক্সর শহরের পশ্চিম তীরের আল-আসারিফ সমাধিক্ষেত্র থেকে মমিসহ কাঠের রঙ করা ৩০ টি কফিন আবিষ্কার করা হয়। নারী, পুরুষ ও শিশুদের জন্য নির্মিত এই কফিনগুলো দেখলে বোঝা যায় যে তারা প্রত্যেকে একটি নির্দিষ্ট গোষ্ঠী বা দলের সদস্য ছিলেন। ১৯ শতকের শেষ থেকে এই পর্যন্ত গত ১০০ বছরের মধ্যে সেটাই ছিল সবচাইতে বড় আকৃতির কফিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *