Bangladeshi singer Runa Laila turns 68 today

খ্যাতনামা বাংলাদেশী কণ্ঠশিল্পী রুনা লায়লার জন্মদিন

ইতিহাস বিনোদন

সংগীতশিল্পী ও সুরকার রুনা লায়লা’র (Runa Laila) আজ ৬৮তম জন্মদিন। ১৯৫২ সালের ১৭ই নভেম্বর, বাংলাদেশের সিলেটে জন্মগ্রহণ …

নিজস্ব সংবাদদাতা: সংগীতের সুরকে কখনোই তারকাঁটার বেড়ায় বাঁধা যায় না। কণ্ঠের সুমূর্ছনা, দেশ ও কালের সীমানাকে সহজেই অতিক্রম করে। সেই সংগীতের অন্যতম বাহক রুনা লায়লা। ইনি একজন খ্যাতনামা বাংলাদেশী কণ্ঠশিল্পী। এই প্রসিদ্ধ গায়িকা, বাংলাদেশে চলচ্চিত্র, পপ ও আধুনিক সংগীতের জন্য বিখ্যাত। যদিও বাংলাদেশের বাইরে গজল শিল্পী হিসাবে দক্ষিণ এশিয়ার একাধিক দেশে তার সুনাম ছড়িয়ে আছে। সেই সংগীতশিল্পী ও সুরকার রুনা লায়লা’র (Runa Laila) আজ ৬৮তম জন্মদিন। ১৯৫২ সালের ১৭ই নভেম্বর, বাংলাদেশের সিলেটে জন্মগ্রহণ করেন।

Bangladeshi singer Runa Laila turns 68 today

রুনা লায়লার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা। মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন একজন সংগীত শিল্পী। আড়াই বছর বয়স তার বাবা রাজশাহী থেকে বদলি হয়ে তৎকালীন পশ্চিম পাকিস্তানের মুলতানে চলে যান। সেই সূত্রে গায়িকার শৈশব কাটে পাকিস্তানের লাহোরে। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগেই তিনি চলচ্চিত্রের গায়িকা হিসাবে কাজ শুরু করেন। বাংলাদেশ ছাড়াও ভারতীয় ও পাকিস্তানী সিনেমাতে একাধিক গান গেয়েছেন। ১৯৬৬ সালে উর্দু ভাষার ‘হাম দোনো’ সিনেমার ‘উনকি নাজরোঁ সে মোহাব্বত কা জো পয়গম মিলা’ গানটি দিয়ে পথ চলা শুরু করেন। আজ তার জন্মদিন উপলক্ষে ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে তিনটি গান প্রকাশিত হবে।

ষাটের দশকে তিনি নিয়মিত পাকিস্তান টেলিভিশনে গান গাইতেন। তিনি সিলেটি, বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দি, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, ফার্সি, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্পেনীয়, ফরাসি, লাতিন ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান গেয়েছেন। রুনা লায়লা প্রথম সুর করেন আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ সিনেমায়। তিনি অভিনয় করেছেন ‘শিল্পী’ নামক চলচ্চিত্রে। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার। ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। তাছাড়া পাকিস্তান থেকে পেয়েছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কারসহ জাতীয় সংগীত পরিষদ স্বর্ণপদক। রুনা লায়লা, নব্বইয়ের দশকে গিনেস বুকে স্থান পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *